Thank you for trying Sticky AMP!!

দ্রুত দেশে ফেরেন, নইলে জেলে যেতে হবে

আলেক্সেই নাভালনি

রাশিয়ার কারা কর্তৃপক্ষ দেশটির বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে দেশে ফেরার সময় বেঁধে দিয়েছে। বলা হয়েছে, জার্মানি থেকে অবিলম্বে দেশে ফিরে মস্কোর কার্যালয়ে স্থানীয় সময় মঙ্গলবার সকালের মধ্যে হাজির হতে হবে। নির্ধারিত সময়ে দেশে না ফিরলে নাভালনিকে কারাদণ্ড দেওয়া হবে বলেও সতর্ক করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকাল সোমবার এই নির্দেশনা দেয় রুশ কারা কর্তৃপক্ষ। তারা বলছে, ২০১৪ সালে এক মামলার রায়ে শাস্তি পেয়েছিলেন আলেক্সেই নাভালনি। ওই দণ্ড স্থগিত ছিল। কিন্তু নাভালনি সাজা স্থগিত রাখার শর্ত ভঙ্গ করেছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনি। গত আগস্টে চিকিৎসার জন্য তিনি জার্মানি যান। বিভিন্ন ইউরোপীয় দেশ বলে আসছে, নাভালনির ওপর বিষপ্রয়োগ করা হয়েছিল। সেই বিষ ছিল নোভিচক নার্ভ এজেন্ট। অবশ্য রাশিয়া এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। সেই সঙ্গে রাশিয়া এ–ও দাবি করছে যে ওই ঘটনার সঙ্গে সরকারের কোনো ধরনের সংশ্লিষ্টতা ছিল না।

গতকাল রাশিয়ার ফেডারেল প্রিজন সার্ভিস (এফএসআইএন) এক বিবৃতিতে বলেছে, নাভালনির বিরুদ্ধে থাকা ২০১৪ সালের দণ্ডাদেশ স্থগিত করা হয়েছিল। কিন্তু সেই স্থগিতের শর্ত ভঙ্গ করেছেন নাভালনি। আর এই কারণেই শেষ মুহূর্তে দেশ ফেরার ক্ষেত্রে এই সময় বেঁধে দেওয়া।

এক চুরির মামলায় আলেক্সেই নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। ওই সাজায় অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন নাভালনি। এর সময়সীমা ৩০ ডিসেম্বর শেষ হবে।