Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবিতে জার্মানিতে মানববন্ধন

বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জার্মানির বার্লিনে বাংলাদেশিদের প্রতিবাদ

বাংলাদেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সন্ত্রাসী হামলা, মন্দির, পূজামণ্ডপ, বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদ হয়েছে জার্মানিতে। মানববন্ধন করে এসব প্রতিবাদে সরব হয়েছেন জার্মানিপ্রবাসী বাংলাদেশিরা। তাঁরা এসব সহিংসতা বন্ধের দাবি জানিয়েছেন।

‘সাম্প্রদায়িক হামলা রুখে দাঁড়াও’ স্লোগানে জার্মানির সাত শহরে গতকাল শনিবার বিকেল চারটায় এসব মানববন্ধন অনুষ্ঠিত হয়। বার্লিন, কোলন, হামবুর্গ, ফ্রাঙ্কফুর্ট, ব্রেমেন, কায়জার্সলাউটেন, হ্যানোভার শহরে এই প্রতিবাদ জানানো হয়।

জার্মানিজুড়ে এই মানববন্ধন আয়োজনের অন্যতম উদ্যোক্তা জাহিদ কবীর বলেন, ‘আমাদের এই প্রতিবাদে বাংলাদেশের সাম্প্রদায়িক সহিংসতা শিগগির বন্ধ হয়ে যাবে, তা নয়। কিন্তু সংখ্যালঘু মানুষের প্রতি এ রকম অমানবিক ঘটনা যেকোনো শুভবুদ্ধিসম্পন্ন মানুষের পক্ষে দেখে চুপ করে থাকা অসম্ভব।’

জাহিদ কবীর বলেন, ‘আসুন সবাই মিলে আমরা এই অন্যায় সাম্প্রদায়িক সহিংসতা বিরুদ্ধে আওয়াজ তুলি। আপনারা সবাই যাঁর যাঁর অবস্থান থেকে একটি সহনশীল, শান্তিপূর্ণ আর সব ধর্মের মানুষের সহাবস্থানের দাবিতে সোচ্চার হোন।’

বার্লিন শহরের কেন্দ্র ব্রান্ডেনবুর্গার গেটে আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণকারীরা অবিলম্বে এই ঘটনা বন্ধের দাবি জানান। এ ছাড়া হ্যানোভার বিশ্ববিদ্যালয়ের মূল ভবনের সামনে, হামবুর্গ মেয়র ভবনের সামনে, ব্রিমেন বিশ্ববিদ্যালয় ও কোলন ও ফ্রাঙ্কফুর্ট, ব্রেমেন, কায়জার্সলাউটেন শহরে প্রবাসীরা এই মানববন্ধনের আয়োজন করে।

হ্যানোভার বিশ্ববিদ্যালয় মূল ভবনের সামনে আয়োজিত মানববন্ধন

বিভিন্ন শহরের এই মানববন্ধনে বক্তারা বলেন, দেশের প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতারা তাঁদের নৈতিক দায়িত্ববোধ রয়েছে। সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে এই ধরনের পরিস্থিতির প্রতিরোধ প্রয়োজন।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, এই সাম্প্রদায়িক সহিংসতা থেকে মানুষকে ফেরাতে বিভিন্ন পন্থা রয়েছে, সেই দিকে সরকার ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগ নেওয়া জরুরি। বিশেষ করে সুস্থ সংস্কৃতি চর্চার যে একটা শূন্যতা তৈরি হয়েছে, তা অবিলম্বে রোধ করতে হবে।