Thank you for trying Sticky AMP!!

বেলারুশে সাংবাদিকের দোষ স্বীকার

সাংবাদিক রোমান প্রোতাসেভিচ

বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচের দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে গত বৃহস্পতিবার এক অশ্রুসিক্ত সাক্ষাৎকার দিয়েছেন। তাতে তিনি সরকারবিরোধী বিক্ষোভ আয়োজনের কথা স্বীকার করেছেন এবং প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর প্রশংসা করেছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সরকারের সমালোচক এই সাংবাদিককে গ্রেপ্তারের জন্য গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী একটি ফ্লাইট ঘুরিয়ে নেয় বেলারুশ কর্তৃপক্ষ। পরে রোমান প্রোতাসেভিচ ও তাঁর বান্ধবী সোফিয়া সাফেজাকে (২৩) গ্রেপ্তার করা হয়।

তবে প্রোতাসেভিচের পরিবার ও দেশটির আন্দোলনকারীরা বলেছেন, প্রোতাসেভিচকে জোর করে ওই সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে।

২৬ বছর বয়সী ওই সাংবাদিক ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে বিরোধী দলের নেক্সটা চ্যানেলের এডিটর ছিলেন।

১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করে আসা ৬৬ বছর বয়সী আলেক্সান্দার লুকাশেঙ্কো গত বছর আগস্টের ওই নির্বাচনের পর থেকে ভিন্নমতাবলম্বী ও সমালোচকদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালাচ্ছেন। অনেক বিরোধী নেতা গ্রেপ্তার হয়েছেন। এ ছাড়া অনেকেই বিদেশে পাড়ি জমিয়েছেন। ওই নির্বাচন এবং তার পরবর্তী সময়ে বেলারুশের বিরোধীদের পক্ষে বড় ভূমিকা রেখেছিল নেক্সটা মিডিয়া। টেলিগ্রাম চ্যানেলের পাশাপাশি টুইটার ও ইউটিউবে তাদের খবর প্রকাশিত হয়।

বেলারুশের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ওএনটিতে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রকাশিত সাক্ষাৎকারে প্রোতাসেভিচকে অস্বস্তিতে থাকতে দেখা যায়। দেড় ঘণ্টার ওই সাক্ষাৎকার শেষে প্রোতাসেভিচ কেঁদে ফেলেন ও দুহাতে মুখ ঢেকে রাখেন।
তাঁর বাবা বলেন, ‘আমি আমার ছেলেকে চিনি, সে কখনো এ ধরনের কথা বলবে না।

ওরা তাকে ভেঙে ফেলেছে আর তাদের যা প্রয়োজন সেটা বলতে বাধ্য করেছে।
তাঁর বাবা দিমিত্রি প্রোতাসেভিচ বলেন, ‘আমি আমার ছেলেকে চিনি, সে কখনো এ ধরনের কথা বলবে না।’

তিনি আরও বলেন, ওই ভিডিওটি অপব্যবহার, নির্যাতন এবং হুমকি দিয়ে ধারণ করা হয়েছে। তাঁকে মারধর করে তাঁদের প্রয়োজনমাফিক কথা বলতে বাধ্য করেছে।
ওই সাক্ষাৎকার দেখে কষ্ট পাওয়ার কথা জানিয়ে দিমিত্রি বলেন, ‘আমি খুবই উদ্বিগ্ন।’

বেলারুশ কর্তৃপক্ষ রোমান প্রোতাসেভিচের বিরুদ্ধে গণদাঙ্গা আয়োজনের অভিযোগ এনেছে। এ অভিযোগ প্রমাণিত হলে তাঁর ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।
রোমানের মা–বাবা আরও বলেছেন, ভিডিওতে তাঁকে দেখে মনে হচ্ছে তাঁর ওপর অত্যাচার করা হয়েছে।

বেলারুশের বিরোধী নেতা সভেতলানা তিখানভস্কায়ার পরামর্শক ফ্রানাক ভিয়াচোকরা বলেছেন, প্রোতাসেভিচের স্বীকারোক্তি দেওয়ার বিষয়টি দেখতে কষ্টকর লেগেছে। তাঁকে ‘সরকারের জিম্মি’ হিসেবেও উল্লেখ করেছেন ফ্রানাক।