Thank you for trying Sticky AMP!!

ভূমধ্যসাগর থেকে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে জার্মানিভিত্তিক সংস্থা সি-ওয়াচ। ভূমধ্যসাগর, ৩০ জুলাই।

ভূমধ্যসাগর থেকে প্রায় ১০০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। সি-ওয়াচ নামের জার্মান এনজিওর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সি-ওয়াচ শুক্রবার জানায়, আগের রাতে তারা ভূমধ্যসাগর থেকে ওই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে। উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে অনেকেই ছিলেন আহত। তাঁদের মধ্যে কয়েকজনের শরীর দগ্ধ।

সি-ওয়াচ জানায়, গত বৃহস্পতিবার ভূমধ্যসাগরে দুটি নৌকা থেকে ৩৩ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে তাদের একটি জাহাজ। এর আগে নৌকা দুটিকে আটক করেছিল লিবিয়ার কোস্টগার্ড।

আটকের পর অনেক অভিবাসনপ্রত্যাশীকে কোস্টগার্ডের জাহাজে তোলা হয়। সি-ওয়াচের জাহাজ দেখতে পেয়ে কিছু অভিবাসনপ্রত্যাশী কোস্টগার্ডের জাহাজ থেকে সমুদ্রে ঝাঁপ দেন। পরে সবাইকে সি-ওয়াচ তাদের জাহাজে তুলে নেয়।

সি-ওয়াচের জাহাজে থাকা এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানান, উদ্ধার হওয়া ৩৩ জনের মধ্যে ৯ জন অপ্রাপ্তবয়স্ক। তাদের মধ্যে তিনজন একেবারেই শিশু। এ ছাড়া এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সাত মাসের অন্তঃসত্ত্বা এক নারীও ছিলেন। তাঁরা দক্ষিণ সুদান, তিউনিসিয়া, মরক্কো, আইভরিকোস্ট ও মালির নাগরিক। তাঁরা ইউরোপ যাওয়ার উদ্দেশ্যে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন।

শুক্রবার ভোরে আরেক অভিযানে ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে সি-ওয়াচের জাহাজ। কাঠের তৈরি একটি নৌকায় করে তাঁরা ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছিলেন। উদ্ধার হওয়া এই অভিবাসনপ্রত্যাশীদের বেশির ভাগই লিবিয়ার নাগরিক বলে জানিয়েছেন রয়টার্সের প্রত্যক্ষদর্শী।

আবহাওয়া ভালো থাকায় সম্প্রতি লিবিয়া ও তিউনিসিয়ার উপকূল থেকে নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার জন্য অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বেড়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুযায়ী, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ১ হাজার ১০০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।