Thank you for trying Sticky AMP!!

রাশিয়ায় কার্যক্রম স্থগিত করল নেটফ্লিক্স, লাইভ স্ট্রিমিং বন্ধ টিকটকের

নেটফ্লিক্স ও টিকটক

যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে।

অন্যদিকে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে।

আজ সোমবার বিবিসি অনলাইনের লাইভে এসব তথ্য জানানো হয়।

নেটফ্লিক্সের মুখপাত্র বলেছেন, পরিস্থিতি বিবেচনায় তাঁরা রাশিয়ায় তাঁদের পরিষেবা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন।

নেটফ্লিক্স ইতিমধ্যে ঘোষণা দিয়েছে যে তারা রাশিয়ায় তাদের ভবিষ্যৎ প্রকল্প ও অধিগ্রহণ–সংক্রান্ত কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে।

টিকটকের পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি রাশিয়ায় একটি আইন পাস করা হয়েছে। নতুন এই আইনের বিধানে বলা হয়েছে, কেউ দেশটির সশস্ত্র বাহিনীর বিষয়ে ‘ভুয়া’ খবর ছড়ালে তাঁর কারাদণ্ড হবে। এমন প্রেক্ষাপটে তারা রাশিয়ায় টিকটকের লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিত করছে। একই সঙ্গে তারা রাশিয়ায় পাস হওয়া নতুন আইনটির প্রভাব পর্যালোচনা করছে।

রাশিয়ায় পাস হওয়া আইনটিতে দেশটির সশস্ত্র বাহিনীর বিষয়ে ‘ভুয়া’ খবর ছড়ালে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

টিকটক বলেছে, রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিত করা হলেও দেশটিতে তার ইন-অ্যাপ মেসেজিং সার্ভিস প্রভাবিত হবে না।

কোম্পানিটির পক্ষ থেকে আরও বলা হয়, তারা তাদের সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে নিরাপত্তার সঙ্গে টিকটকের সার্ভিসগুলো রাশিয়ায় আবার কখন সম্পূর্ণরূপে চালু করতে পারে, তা নির্ধারণে দেশটির পরিস্থিতির মূল্যায়ন চালিয়ে যাবে।

রাশিয়ায় টিকটকের প্রায় ৭০ মিলিয়ন মাসিক ব্যবহারকারী রয়েছেন। তবে দেশটিতে ইতিমধ্যে টিকটকের একটি প্রতিদ্বন্দ্বী সার্ভিস দাঁড় করানো হয়েছে।

রাশিয়ায় নতুন পাস হওয়ার আইনের কারণে কর্মীদের নিরাপত্তা–সংক্রান্ত উদ্বেগের কথা জানিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম দেশটিতে তাদের কাজ স্থগিত করেছে। তার মধ্যে রয়েছে বিবিসি, ব্লুমবার্গ নিউজ, কানাডার সিবিসি, জার্মান পাবলিক ব্রডকাস্টার এআরডি ও জেডডিএফ এবং ইতালির রাই।

এদিকে রুশ সরকার সে দেশে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক বন্ধ করে দিয়েছে। গত শুক্রবার দেশটির নিয়ন্ত্রক সংস্থা এই পদক্ষেপ নেয়।

ইউক্রেনে ‘অযৌক্তিক’ আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ায় কার্যক্রম স্থগিত করেছে আমেরিকান এক্সপ্রেস। বেলারুশের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মার্কিন কোম্পানিটি বলেছে, এখন থেকে আমেরিকান এক্সপ্রেসের কার্ড রাশিয়ায় কাজ করবে না।

আমেরিকান এক্সপ্রেসের আগে যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থ লেনদেন মাধ্যম ভিসা ও মাস্টারকার্ড কর্তৃপক্ষ রাশিয়ায় তাদের সব কার্যক্রম স্থগিতের ঘোষণা দেয়। ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে তারা গত শনিবার এ ঘোষণা দেয়।

ইউক্রেনে রুশ হামলার জেরে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এর মধ্য দিয়ে তারা রাশিয়াকে কোণঠাসা করার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানও রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করছে।