Thank you for trying Sticky AMP!!

লকডাউন শিথিল করছে ফ্রান্স

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ

করোনার কারণে দেওয়া লকডাউন শিথিল করছে ফ্রান্স। জরুরি প্রয়োজনীয় জিনিসপত্রের পাশাপাশি অন্য দোকানও খোলার অনুমতি দেওয়া হচ্ছে। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গতকাল মঙ্গলবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ তথ্য জানান। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মাখোঁ বলেছেন, ক্রিসমাসের সময়ে মানুষজন তাঁদের পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন। তবে পানশালা ও রেস্তোরাঁ ২০ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে।

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে দেশটিতে করোনায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২২ লাখ মানুষের। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

ভাষণে মাখোঁ বলেছেন, ফ্রান্স করোনার দ্বিতীয় ঢেউয়ের চূড়া অতিক্রম করেছে। লকডাউনের বাধা ১৫ ডিসেম্বর থেকে শিথিল করে দেওয়া হবে। নতুন সংক্রমণ ৫ হাজার বা তার কম থাকলে সাধারণ যাতায়াতের আর কোনো বাধা থাকবে না।

সোমবার ফ্রান্সে এক দিনে ৪ হাজার ৪৫২ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়, যা ২৮ সেপ্টেম্বরের পর থেকে সর্বনিম্ন। ৭ নভেম্বর দেশটিতে এক দিনে ৫৪ হাজার ৪৪০ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়।
মাখোঁ বলেন, করোনাভাইরাসের সফল টিকার খবর তাঁদের আশার আলো দেখিয়েছে। ডিসেম্বরের শেষ নাগাদ তাঁরা টিকাদান কর্মসূচি চালানোর পরিকল্পনা করছেন। সবার আগে বয়স্ক ও ঝুঁকিতে থাকা লোকজন টিকা পাবেন।

আগামী ২০ জানুয়ারি পরিস্থিতি পর্যালোচনা করবে ফ্রান্স। ওই সময় যদি সংক্রমণ কম থাকে, তখন পানশালা ও রেস্তোরাঁ খোলার অনুমতি দেওয়া হবে। বিশ্ববিদ্যালয় তখন শিক্ষার্থী গ্রহণ করতে পারবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট আরও বলেন, ‘করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে আমাদের সবকিছু করতে হবে। তৃতীয় লকডাউন যেকোনোভাবেই হোক ঠেকাতে হবে।’