Thank you for trying Sticky AMP!!

সার্বিয়া-মন্টেনেগ্রোতে পাল্টাপাল্টি রাষ্ট্রদূত বহিষ্কার

সার্বিয়া ও মন্টেনেগ্রো একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে

সার্বিয়া ও মন্টেনেগ্রো একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। গতকাল শনিবার এ ঘটনা ঘটে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। এর মধ্য দিয়ে বলকান অঞ্চলের এ দুটি দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা আরও বেড়ে গেল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি দুই এই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়। নতুন এই পদক্ষেপের মধ্য দিয়ে উত্তেজনা আরও বাড়ল। প্রথমে মন্টেনেগ্রো সার্বিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দেয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সার্বিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির বোজোভিচের মন্টেনেগ্রোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার নেই। দেশটির অভিযোগ, বোজোভিচ দীর্ঘ সময় ধরে মন্টেনেগ্রোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছেন।

বার্তা সংস্থার এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এরপর মন্টেনেগ্রোর রাষ্ট্রদূত তারজান মিলোসেভিচকে বহিষ্কার করে সার্বিয়া। দেশত্যাগের জন্য তাঁকে ৭২ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, মন্টেনেগ্রো একসময় যুগোস্লাভিয়ার অংশ ছিল।

২০০৬ সালে অঞ্চলটি নিজেদের স্বাধীনতা ঘোষণা করে। সেই সময় থেকে মন্টেনেগ্রো স্বাধীন, সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। তবে মন্টেনেগ্রোতে এখনো বিভক্তি বিদ্যমান। দেশটিতে সার্বিয়া-রাশিয়াপন্থী এবং পশ্চিমপন্থীদের মধ্যে বিভাজন ব্যাপক।

এদিকে মন্টেনেগ্রোর আইনসভায় বর্তমানে সার্বপন্থী রাজনৈতিক শক্তির প্রাধান্য বেশি। গত আগস্ট মাসে অনুষ্ঠিত নির্বাচনে তারা জয়ী হয়েছে। খুব শিগগির তাদের নতুন সরকার গঠনের কথা রয়েছে।