Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার নভোচারী ওলেগ কোনোনেঙ্কো

মহাকাশে থাকার রেকর্ড গড়তে যাচ্ছেন রুশ নভোচারী কোনোনেঙ্কো

রাশিয়ার নভোচারী ওলেগ কোনোনেঙ্কো মহাকাশযানে অবস্থানের নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন। আজ রোববার পর্যন্ত তিনি প্রায় আড়াই বছর মহাকাশযানে কাটাতে যাচ্ছেন। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা তাস এ কথা জানিয়েছে।

তাস জানিয়েছে, ৫৯ বছর বয়সী কোনোনেঙ্কো মস্কোর স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে সর্বোচ্চ সময় মহাকাশে থাকার রেকর্ড গড়বেন। এর আগে আরেক রুশ নভোচারী গেনাদি পাদাল্কা ৮৭৮ দিন, ১১ ঘণ্টা, ২৯ মিনিট, ৪৮ সেকেন্ড মহাকাশে থাকার রেকর্ড করেছিলেন। জেনেদি ২০১৭ সালে অবসরে যান।

কোনোনেঙ্কো রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমস কসমোনাট করপোরেশের কমান্ডার। তিনি এখন পঞ্চম মহাকাশ ফ্লাইট পরিচালনা করছেন। তাঁর এই মহাকাশ অভিযানের সময় শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর। ওই সময় পর্যন্ত তিনি মাহাকাশে মোট ১ হাজার ১১০ দিন কাটাবেন।

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশযানের প্রথম নারী পাইলট

ইউরোপীয় মহাকাশ সংস্থার ওয়েবসাইট থেকে জানা গেছে, কোনোনেঙ্কো ৩৪ বছর বয়সে প্রথমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) প্রশিক্ষণে অংশ নেন।
সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, কোনোনেঙ্কো ২০০৮ সালের ৮ এপ্রিল প্রথম মহাকাশ অভিযানে গিয়েছিলেন।

Also Read: প্রথমবারের মতো মহাকাশে শুটিং হওয়া চলচ্চিত্র মুক্তি পেল রাশিয়ায়

আইএসএস প্রকল্প যুক্তরাষ্ট্র ও রাশিয়া যৌথভাবে পরিচালনা করছে। রোসকসমস গত ডিসেম্বরে জানিয়েছিল, আইএসএসের সঙ্গে নাসার যৌথ অভিযানের সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।