Thank you for trying Sticky AMP!!

যুদ্ধে রাশিয়াকে সাহায্য করায় চীনা প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ভাড়াটে যোদ্ধাদের নিয়ে গঠিত ওয়াগনার গ্রুপকে সহায়তা করার অভিযোগে একটি চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের অভিযোগ, চীনের ওই প্রতিষ্ঠান স্যাটেলাইট থেকে তোলা ইউক্রেনের বিভিন্ন ছবি ওয়াগনার গ্রুপকে সরবরাহ করেছে।

চীনা প্রতিষ্ঠানটির নাম চাংশা তিয়ানয়ি স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট। সংক্ষেপে প্রতিষ্ঠানটি স্পেসিটি চায়না নামেও পরিচিত। এর অফিস রয়েছে চীনের বেইজিং ও ইউরোপের লুক্সেমবার্গে। মার্কিন অর্থ বিভাগ জানিয়েছে, সম্প্রতি ১৬টি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এরই একটি চীনা এই প্রতিষ্ঠান।

Also Read: রাশিয়ার ভাড়াটে সেনাদলের কাছে অস্ত্র বেচেছে উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার মার্কিন অর্থ বিভাগের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান তেরা টেককে কিছু ছবি সরবরাহ করেছে চীনা প্রতিষ্ঠানটি। স্যাটেলাইট থেকে তোলা ইউক্রেনের এসব ছবি ইউক্রেনে যুদ্ধ চালাতে ওয়াগনার গ্রুপকে সহযোগিতা করেছে।

নিষেধাজ্ঞার ফলে চীনা প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কেউ অর্থ লেনদেন, বিনিময় বা রপ্তানি করতে পারবে না। তবে এ বিষয়ে স্পেসিটি চায়না এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।

Also Read: রাশিয়ার ওয়াগনার গ্রুপকে ‘আন্তদেশীয় অপরাধী সংগঠনের’ তকমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

২০১৪ সালে রাশিয়ার যখন ইউক্রেনের ক্রিমিয়া দখল করে নেয়, তখন থেকেই ওয়াগনার গ্রুপ সক্রিয় হয়ে উঠেছে বলে ধারণা করা হয়। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এই গ্রুপের সদস্যরা ভাড়াটে বাহিনী হিসেবে রাশিয়ার হয়ে মাঠে নেমেছে। ইউক্রেনে রুশ ভাড়াটে সেনাদলে ১ থেকে ২০ হাজারের কাছাকাছি সেনা মোতায়েন করেছে ওয়াগনার।

Also Read: রাশিয়ার ভাড়াটে সেনাদলের কাছে অস্ত্র বেচেছে উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

ওয়াগনারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।এই গ্রুপকে আন্তদেশীয় অপরাধী সংগঠন হিসেবে চিহ্নিত করছে যুক্তরাষ্ট্র।