Thank you for trying Sticky AMP!!

জার্মানিতে নাৎসি নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে ৩৩০০ হত্যায় সহযোগিতার অভিযোগ

নাৎসি বাহিনী পরিচালিত সাকসাহাউসেন বন্দিশিবির। ছবিটি ২০২০ সালের ১৭ এপ্রিল তোলা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৩ হাজার ৩০০-এর বেশি মানুষকে হত্যায় সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে নাৎসি বাহিনীর সাবেক এক নিরাপত্তারক্ষীর (৯৮) বিরুদ্ধে। নাৎসি বাহিনী পরিচালিত জার্মানিতে স্থাপিত একটি বন্দিশিবিরে ওই সব হত্যার ঘটনা ঘটে। অভিযুক্ত ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি।

জার্মানির সরকারি কৌঁসুলিরা গতকাল শুক্রবার জানান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৩ সালের জুলাই থেকে ১৯৪৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জার্মানির বার্লিনের কাছে সাকসাহাউসেন বন্দিশিবিরের নিরাপত্তারক্ষী ছিলেন অভিযুক্ত ব্যক্তি। তবে তখন তিনি অপ্রাপ্তবয়স্ক ছিলেন।

Also Read: জার্মানিতে ৯৭ বছর বয়সী যুদ্ধাপরাধীর বিচার চলছে

সরকারি কৌঁসুলি টমাস হাউবার্জার জানান, তাঁর বিরুদ্ধে ‘নিষ্ঠুরতার সঙ্গে গোপনে হাজার হাজার বন্দীকে হত্যায় সহযোগিতা করার’ অভিযোগ আনা হয়েছে।

২০২২ সালের অক্টোবরে করা এক মনস্তাত্ত্বিক পর্যালোচনায় দেখা গেছে, বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর মতো মানসিক স্থিতাবস্থা রয়েছে অভিযুক্ত ব্যক্তির। তবে যেহেতু অপরাধ সংঘটনের সময় তাঁর বয়স কম ছিল, তাই কিশোর আদালত সিদ্ধান্ত দেবেন, তাঁর বিরুদ্ধে বিচারকাজ শুরু হবে কি না।

Also Read: জার্মানিতে শতবর্ষী নাৎসি নিরাপত্তারক্ষীর কারাদণ্ড

এর আগে গত বছরের জুনে এই সাকসাহাউসেন বন্দিশিবিরের আরেক নিরাপত্তারক্ষী জোসেফ এসের (১০১) পাঁচ বছরের কারাদণ্ড হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওই বন্দিশিবিরে কয়েক হাজার বন্দীকে হত্যায় সহযোগিতা করেছিলেন তিনি।