Thank you for trying Sticky AMP!!

রুশ গুপ্তচর সন্দেহে যুক্তরাজ্যে তিনজনকে গ্রেপ্তার

গ্রেপ্তার বিজের ঝামবাঝভ (বাঁয়ে) ও ক্যাতরিন ইভানোভা

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাজ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা সবাই বুলগেরিয়ার নাগরিক। গত ফেব্রুয়ারিতে তাঁদের গ্রেপ্তার করা হয়। তখন থেকেই তাঁদের আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিবিসির হাতে আসা তথ্যে দেখা গেছে, সন্দেহভাজন তিনজন হলেন অরলিন রোউসেভ (৪৫), বিজের ঝামবাঝভ (৪১) ও ক্যাতরিন ইভানোভা (৩১)। দীর্ঘ সময় ধরে তাঁরা যুক্তরাজ্যে বসবাস করেছেন। এ সময় তাঁরা বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত ছিলেন। যুক্তরাজ্যে রুশ গোয়েন্দাদের হয়ে তিনজন কাজ করছিলেন বলে অভিযোগ আনা হয়েছে।

গ্রেপ্তার তিনজনের বিরুদ্ধে ‘অনৈতিক উদ্দেশ্যে’ নিজেদের কাছে পরিচয়সংক্রান্ত নথিপত্র রাখার অভিযোগ আনা হয়েছে। বলা হচ্ছে, নথিগুলো ভুয়া জেনেও সেগুলো সঙ্গে রেখেছিলেন তাঁরা। ওই নথিগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, বুলগেরিয়া, ফ্রান্স, ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, গ্রিস ও চেক প্রজাতন্ত্রের পাসপোর্ট এবং পরিচয়পত্রসহ অন্যান্য কাগজ।

গত কয়েক বছরে যুক্তরাজ্যে রুশ গোয়েন্দাদের তৎপরতার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এরপরই গুপ্তচরবৃত্তি ও জাতীয় নিরাপত্তার জন্য হুমকিসংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর জোর দিয়ে আসছে দেশটির সন্ত্রাসবিরোধী পুলিশ। বিশেষ করে রাশিয়াসংশ্লিষ্ট এ ধরনের অপরাধ দমনে বেশি জোর দেওয়া হচ্ছে।

২০১৮ সালে যুক্তরাজ্যের উইল্টশায়ারে রাশিয়া ও যুক্তরাজ্য—দুই দেশের হয়ে কাজ করা সাবেক গুপ্তচর সের্গেই ক্রিপাল এবং তাঁর মেয়ে ইউলিয়াকে হত্যার চেষ্টা করেন রুশ গোয়েন্দারা। এর আগে ২০০৬ সালে লন্ডনে সাবেক রুশ গোয়েন্দা আলেকসান্দার লিতভিনেঙ্কোকে হত্যা করেন রাশিয়ার হয়ে কাজ করা এক ব্যক্তি। ঘটনাগুলো সে সময় বেশ সাড়া ফেলেছিল।