Thank you for trying Sticky AMP!!

কাতালিন নোভাক  

যৌন নিপীড়নে জড়িত ব্যক্তিকে ক্ষমা করার জেরে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

হাঙ্গেরিতে শিশু যৌন নিপীড়নে জড়িত এক ব্যক্তিকে ক্ষমা করার জেরে বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট কাতালিন নোভাক। গতকাল শনিবার তাঁর এ পদত্যাগের ঘোষণা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র নোভাকের পদত্যাগের দাবিতে বিরোধী রাজনীতিকদের চাপ বাড়ছিল। একই দাবিতে গত শুক্রবার সন্ধ্যায় প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বিক্ষোভ হয়।

এ পরিস্থিতিতে অরবানের আরেক সমর্থক সাবেক বিচারমন্ত্রী জুডিত ভার্গ ঘোষণা দেন, নোভাক আর তাঁর পদে থাকছেন না।

নোভাকই প্রথম নারী, যিনি হাঙ্গেরির প্রেসিডেন্ট হয়েছিলেন। ২০২২ সালের মার্চ মাসে তিনি এ দায়িত্ব নিয়েছিলেন। দেশটির প্রেসিডেন্ট পদটি মূলত আলংকারিক।

ভুল করার কথা স্বীকার করে ৪৬ বছর বয়সী নোভাক বলেন, ‘আমি আমার পদ থেকে সরে দাঁড়াচ্ছি।’

নোভাক এর আগে পারিবারিক নীতিবিষয়ক মন্ত্রী ছিলেন। তিনি বলেন, ‘যাঁদের কষ্ট দিয়েছি এবং যেসব ভুক্তভোগীর মনে হয়েছে যে আমি তাঁদের সমর্থন করিনি, আমি তাঁদের কাছে ক্ষমাপ্রার্থী।’ নোভাক আরও বলেন, ‘শিশুদের ও তাদের পরিবারের সুরক্ষায় আমি আছি, আমি ছিলাম এবং আমি থাকব।’

একটি শিশুসদনের সাবেক উপপরিচালককে সাধারণ ক্ষমা করায় বিতর্কের সৃষ্টি হয়। ওই ব্যক্তি তাঁর বসের শিশুদের ওপর চালানো যৌন নিপীড়নের বিষয়টি ধামাচাপা দিতে সহায়তা করেন।

গত বছরের এপ্রিলে পোপ ফ্রান্সিসের বুদাপেস্ট সফরের সময় ক্ষমা করার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে বিষয়টি প্রকাশ পায় গত সপ্তাহে। দেশটির একটি স্বাধীন নিউজ সাইট এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এর পর থেকে দেশটির বিরোধীরা নোভাকের পদত্যাগের আহ্বান জানিয়ে আসছিলেন।

এরই মধ্যে গত শুক্রবার সন্ধ্যায় বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ভবনের বাইরে জড়ো হন। প্রেসিডেন্টের তিনজন উপদেষ্টা পদত্যাগ করেন।