Thank you for trying Sticky AMP!!

দাঁতের বয়স ১৮ লাখ বছর

১৮ লাখ বছরের পুরোনো দাঁত

একটি দাঁত পাওয়া গেছে, যেটির বয়স ১৮ লাখ বছর। বিজ্ঞানীরা বলছেন, আধুনিক মানুষের যে পূর্ববর্তী প্রজাতি, তার দাঁত এটি। এটি পাওয়া গেছে জর্জিয়ায় ওরোজমানি নামের একটি গ্রামে।

প্রত্নতত্ত্ববিদেরা যাচাই-বাছাই করে এই দাঁতের বয়স নির্ধারণ করেছেন। যে গ্রামটিতে এ দাঁতের সন্ধান মিলেছে, সেটি রাজধানী তিবিলিসি থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে। এর আগে এ গ্রামের কাছে ডিমানিসি নামে আরেকটি এলাকায় বেশ কিছু অবাক করা জিনিসপত্র পাওয়া গিয়েছিল। এর মধ্যে মানুষের মাথার খুলি অন্যতম। এ খুলিগুলোর বয়সও ১৮ লাখ বছর। ১৯৯০-এর দশকের শেষে দিকে এবং ২০০০ সালের পর খুলিগুলো পাওয়া যায়।

ডিমানিসিতে যেসব খুলি পাওয়া গেছে, সেগুলো অবশ্য মানবসভ্যতার ইতিহাসের বাঁকবদলের কথা বলছে। কারণ, আফ্রিকার বাইরে এত পুরোনো মানব খুলির সন্ধান মেলেনি। ফলে বিজ্ঞানীরা যেভাবে মানুষের বিবর্তন এবং অভিবাসনের বিষয়টি বিবেচনা করে থাকেন, সেই ধারণা বদলে যাচ্ছে এসব খুলির সন্ধান মেলায়। বিশেষজ্ঞরা এখন বলছেন, মানুষ আফ্রিকা থেকে বের হওয়ার পর প্রথম যে অঞ্চলে বসবাস শুরু করেছিল বা বসতি গড়েছিল সেটি হলো এই ককেশাস অঞ্চল।

এদিকে ১৮ লাখ বছরের দাঁত পাওয়ার পর ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর আর্কিওলজি অ্যান্ড প্রিহিস্টরি অব জর্জিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, আফ্রিকার বাইরে আদি মানুষের নিদর্শন বহন করছে ওরোজমানি ও ডিমানিসি।

ওই দাঁত উদ্ধারে গবেষকদের যে দলটি কাজ করছে, তাদের নেতৃত্বে রয়েছেন জর্জি বিদজন্যাশভিলি। তিনি বলেন, ১৮ লাখ বছরের পুরোনো দুজনের পূর্ণাঙ্গ খুলি পাওয়া গেছে ডিমানিসিতে। ধারণা করা হচ্ছে, যে দাঁতটি পাওয়া গেছে, সেটি আসলে ওই দুজনের আত্মীয়ের কারোর হবে।

প্রাগৈতিহাসিক যুগের আগের দাঁতটি প্রথম দেখেছিলেন প্রত্নতত্ত্বের শিক্ষার্থী জ্যাক পিয়ার্ট। ব্রিটিশ এ শিক্ষার্থী বলেন, এটা শুধু ওরোজমানির জন্য নয়, জর্জিয়ার জন্যও গুরুত্বপূর্ণ। সর্বোপরি মানুষের ইতিহাস জানার জন্যও গুরুত্বপূর্ণ।

মানুষের সবচেয়ে পুরোনো জীবাশ্মের সন্ধান পাওয়া যায় ইথিওপিয়ায়। এর বয়স ২৮ লাখ বছর। যদিও সেখানে পূর্ণাঙ্গ জীবাশ্ম নয়, চোয়ালের অংশবিশেষ পাওয়া গেছে। বিজ্ঞানীরা বিশ্বাস করে থাকেন, হোমো সেপিয়েন্সের পূর্ববর্তী প্রজাতি বা আদি মানুষেরা আফ্রিকা থেকে বের হতে শুরু করেছিল ২০ লাখ বছর আগে।