Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার পতাকা

অনলাইনে ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় রাশিয়ায় একজনের ৬ বছরের কারাদণ্ড

অনলাইন বার্তায় ইউক্রেন যুদ্ধের সমালোচনা করার দায়ে গতকাল বুধবার এক ব্যক্তিকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত। প্রকাশ্যে ইউক্রেন যুদ্ধের সমালোচনা করার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে রুশ কর্তৃপক্ষ।

সাজাপ্রাপ্ত ব্যক্তির নাম নিকোলাই ফারাফোনোভ। বয়স ৩৫ বছর। স্থানীয় সংবাদমাধ্যমের খবর, রাশিয়ার উত্তরাঞ্চলের কোমি অঞ্চলের একটি সামরিক আদালতে ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে জনসাধারণকে প্ররোচিত করার’ অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

সরকারি কৌঁসুলিরা জানান, ইউক্রেন যুদ্ধের সমালোচনা করে অনলাইনে বার্তা-ভিডিও প্রকাশ করেছিলেন নিকোলাই। এসব বার্তা ও ভিডিওতে রুশ সামরিক বাহিনীর নিয়োগসংক্রান্ত দপ্তরগুলো পুড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

Also Read: রুশ গোয়েন্দা সংস্থাগুলো কি ঠিকমতো কাজ করছে না

ইউক্রেনে রুশ বাহিনীর হামলা শুরুর দুই বছর পেরিয়েছে। এ সময়ের মধ্যে রুশ সামরিক বাহিনীর নিয়োগসংক্রান্ত কয়েক ডজন দপ্তর প্রাঙ্গণে হয় হামলা হয়েছে, নয়তো হামলার চেষ্টা চালানো হয়েছে।

এর আগে ২০২২ সালের অক্টোবরে নিকোলাইকে একদফা জরিমানা করা হয়েছিল। ওই সময় তাঁর বিরুদ্ধে রাশিয়ার সেনাবাহিনীকে ‘অসম্মান’ করার অভিযোগ উঠেছিল। বলা হয়েছিল, এক অনলাইন ভিডিওতে নিকোলাই বলেছিলেন, ‘রাশিয়ার সেনারা বেয়োনেটের খোঁচায় ইউক্রেনের শিশুদের হত্যা করছে।’

Also Read: ক্রিমিয়ায় দুটি রুশ জাহাজে হামলা করা হয়েছে, দাবি ইউক্রেনের

জরিমানা ও সতর্কতার পরও নিকোলাই চলমান যুদ্ধ নিয়ে অনলাইনে সমালোচনামূলক বার্তা ও ভিডিও প্রকাশ করতে থাকেন। এরপর ‘সন্ত্রাসবাদের আহ্বান’ জানানোর অভিযোগে গত সেপ্টেম্বরে গ্রেপ্তার করা হয় তাঁকে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো রাশিয়াতেও হাজারো মানুষ যুদ্ধের বিরোধিতা করছেন। এ জন্য রাশিয়ায় হাজারো মানুষকে জরিমানা এবং কয়েক শ মানুষকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

Also Read: মস্কোয় সন্ত্রাসী হামলা পুতিনের জন্য বড় ধাক্কা

Also Read: পশ্চিমাদের তুলনায় তিন গুণ অস্ত্র উৎপাদন করছে রাশিয়া