Thank you for trying Sticky AMP!!

প্রাগে হামলার ঘটনায় বন্দুকধারীর উদ্দেশ্য জানার চেষ্টায় কর্তৃপক্ষ

প্রাগে বিশ্ববিদ্যালয়ের আশপাশের সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ

চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের একটি বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় বন্দুকধারীর উদ্দেশ্য জানার চেষ্টা করছে কর্তৃপক্ষ। ভয়াবহ এ হামলায় বন্দুকধারীসহ ১৪ জন নিহত ও ২৫ জন আহত হয়েছেন।

গত বৃহস্পতিবার প্রাগের চার্লস ইউনিভার্সিটির কলা অনুষদে ওই হামলার ঘটনা ঘটে। হামলাকারী ২৪ বছর বয়সী একজন ছাত্র। ডেভিড কোজাক নামের এই বন্দুকধারী পৃথক ঘটনায় তাঁর বাবাকেও হত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে।

Also Read: প্রাগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুকধারীর হামলা, নিহত ১৫

বিশ্ববিদ্যালয়ে হামলার পর তাৎক্ষণিকভাবে নিহত ব্যক্তির সংখ্যা ১৫ বলা হলেও পরে কমিয়ে ১৪ জন জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হামলার একপর্যায়ে পুলিশ হামলাকারীকে ঘিরে ফেললে তিনি গুলি চালিয়ে আত্মহত্যা করেন। আহত ব্যক্তিদের মধ্যে তিনজন বিদেশি রয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ভিট রাকুসনা বলেন, এ বন্দুক হামলার সঙ্গে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ কোনো সম্পর্ক নেই। ওই শিক্ষার্থী একাই এ ঘটনা ঘটিয়েছেন।

শিগগির নতুন কোনো হামলার ঝুঁকি নেই বলে জানিয়েছে পুলিশ। এরপরও সতর্কতার অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ নির্দিষ্ট কিছু স্থাপনায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এদিকে হামলার খবর পাওয়ার পর পুলিশের তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ না করা নিয়ে সমালোচনা হচ্ছে। তবে আত্মপক্ষ সমর্থন করে পুলিশ বলেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ও হতাহত মানুষের সংখ্যা কম রাখতে তারা সর্বাত্মক চেষ্টা করেছে।