Thank you for trying Sticky AMP!!

আদি মানুষদের খুলি ও হাড় খুঁজে পেল স্কুলছাত্র

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৮ জুন। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

দক্ষিণ আফ্রিকায় খুঁজে পাওয়া আদি মানুষের মাথার খুলি

দক্ষিণ আফ্রিকার স্কুলশিক্ষার্থী গ্রার্ট তেরব্লান্স। দেশটির একটি গুহায় গিয়ে দারুণ কিছু জিনিস খুঁজে পায় এই খুদে শিক্ষার্থী। না, সেখানে গুপ্তধনের সন্ধান পায়নি সে। তবে পেয়েছে পুরোনো কিছু মাথার খুলি ও চোয়ালের হাড়। এসব খুলি ও হাড় আদি মানুষদের বলে ধারণা করা হয়। পরে এই প্রজাতির নাম রাখা হয় প্যারানথ্রপাস রোবাস্টাস।

গাড়ি চুরির প্রথম ঘটনা

সময়টা ১৮৯৬ সালের ৮ জুন। ফ্রান্সে একটি পিউগট ভিক্টোরিয়া টাইপ ৮ মডেলের গাড়ি চুরি হয়। ইতিহাসে প্রথম গাড়ি চুরির ঘটনা ধরা হয় এটাকে।

আন্তর্জাতিক মহাসাগর দিবস

আন্তর্জাতিক মহাসাগর দিবস ৮ জুন। ১৯৯২ সালের এই দিনে দিবসটি প্রথমবারের মতো পালন করা হয়। ওই বছর ব্রাজিলের রিও ডি জেনিরোতে বসেছিল ধরিত্রী সম্মেলন। এতে অংশগ্রহণকারীরা প্রথমবারের মতো এই দিবস পালন করেন। উদ্দেশ্য, মহাসাগর রক্ষায় সচেতনতা বৃদ্ধি করা।

যুক্তরাজ্যের উপকূলে ভাইকিংসদের হামলা

ভাইকিংস হলো স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের জলদস্যু। ৭৯৩ সালের এই দিনে ভাইকিংস জলদস্যুরা যুক্তরাজ্যের উপকূলের লিন্ডিসফার্নে দ্বীপের একটি মঠে হামলা চালায়। এই হামলায় সেখানকার সন্ন্যাসীদের হত্যা করা হয়। লুট করা হয় মঠের মূল্যবান সামগ্রী। যুক্তরাজ্যের উপকূল ও দ্বীপে ভাইকিংসদের প্রথম হামলার ঘটনা এটা।

আধুনিক বিশ্বে নিত্যদিনের ঘর পরিষ্কারের কাজে ভ্যাকুয়াম ক্লিনার গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ

ভ্যাকুয়াম ক্লিনারের পেটেন্ট লাভ

আধুনিক বিশ্বে নিত্যদিনের ঘর পরিষ্কারের কাজে ভ্যাকুয়াম ক্লিনার গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। ১৮৬৯ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ইভেস ডব্লিউ ম্যাকগ্যাফি নামের এক ব্যক্তি একটি যন্ত্রের পেটেন্ট লাভ করেন। এই যন্ত্রকে বিশ্বের প্রথম দিকের ভ্যাকুয়াম ক্লিনার বিবেচনা করা হয়।

Also Read: চার কিলোমিটার ঝুলন্ত সেতু চালু, স্বাধীনতা পায় চিলি

Also Read: ১০০ কদম হেঁটে ৩৯৫ কোটি টাকা সংগ্রহ

Also Read: ফরাসি ‘স্পাইডারম্যানের’ কীর্তি, গিরিখাতে কাচের হাঁটাপথ