Thank you for trying Sticky AMP!!

বারাক ওবামা

ইতিহাসের এই দিনে: মার্কিন প্রেসিডেন্ট হন বারাক ওবামা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২০ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। ২০০৯ সালের ২০ জানুয়ারি ইতিহাস গড়ে দেশটির ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। এর আগে আইনজীবী ও সামাজিক সংগঠক হিসেবে কাজ করেন তিনি। দুই মেয়াদে টানা আট বছর মার্কিন প্রেসিডেন্ট ছিলেন ওবামা। পেয়েছেন শান্তিতে নোবেল পুরস্কার।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ব্যাপক সাইবার হ্যাকিং

ঘটনাস্থল দক্ষিণ কোরিয়া। ২০১৪ সালের ২০ জানুয়ারি দেশটিতে ব্যাপক পরিসরে কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনা ঘটে। হাতিয়ে নেওয়া হয় প্রায় ২ কোটি মানুষের ক্রেডিট কার্ডের তথ্য।

বিশ্বজুড়ে পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোয় জনপ্রিয় একটি রাইড রোলার কোস্টার

স্বত্ব পায় রোলার কোস্টার

বিশ্বজুড়ে পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোয় জনপ্রিয় একটি রাইড ‘রোলার কোস্টার’। ১৮৮৫ সালের ২০ জানুয়ারি প্রথমবারের মতো পেটেন্ট বা স্বত্ব পায় এটি। উদ্ভাবন করেছিলেন যুক্তরাষ্ট্রের কোনি দ্বীপের লা মারকাস থমসন নামের এক ব্যক্তি। তাঁর রোলার কোস্টার ঘণ্টায় ৯ কিলোমিটার গতি তুলেছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

ইহুদিদের হত্যার পরিকল্পনা

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। জার্মান নাৎসি নেতারা ১৯৪২ সালের ২০ জানুয়ারি একটি বৈঠকে বসেন। ওই বৈঠকে ‘চূড়ান্ত সমাধানের’ পরিকল্পনা করা হয়। এর মূলকথা ছিল, ইউরোপের ইহুদিদের ব্যাপক পরিসরে হত্যা করা। এ জন্য তাঁদের পোল্যান্ডের বিভিন্ন নিধনশিবিরে পাঠানো হবে। ইতিহাসে এ নিধনযজ্ঞ ‘হলোকাস্ট’ নামে পরিচিত।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ