Thank you for trying Sticky AMP!!

বিশ্বের প্রথম ক্লোন ভেড়া ডলি

ইতিহাসের এই দিনে: জানা যায় ক্লোন ভেড়া ‘ডলির’ কথা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২২ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বিশ্বের প্রথম ক্লোন স্তন্যপায়ী প্রাণী ডলি। ১৯৯৭ সালের ২২ ফেব্রুয়ারি স্কটিশ বিজ্ঞানীরা প্রথমবারের মতো ক্লোন করা ভেড়া ডলির ঘোষণা দেন। ১৯৯৬ সালের ৫ জুলাই আরেকটি প্রাপ্তবয়স্ক ভেড়ার কোষ থেকে ক্লোন ভেড়া ডলির জন্ম হয়।

শুরু হয় ফেব্রুয়ারি বিপ্লব

সময়টা ১৮৪৮ সালের ২২ ফেব্রুয়ারি, ফ্রান্সে শুরু হয় রাজতন্ত্রের বিরুদ্ধে বিদ্রোহ। ইতিহাসে এ ঘটনা ফেব্রুয়ারি বিপ্লব নামে পরিচিত। প্যারিসের রাজপথে নেমে হাজারো মানুষ বিক্ষোভ করেন।

ফুটবলের লাল কার্ড

এক ম্যাচে ৩৬ লাল কার্ড

আলোচিত এই ফুটবল ম্যাচ বসেছিল ২০১১ সালের ২২ ফেব্রুয়ারি। মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনার দুটি ক্লাব ক্লেপোল ও ভিক্টোরিয়ানো অ্যারেনাস। দুই দলের ঝগড়ার জেরে রেফারি এই ম্যাচে লাল কার্ড দেখাতে শুরু করেন। একপর্যায়ে একে একে ৩৬ জনকে লাল কার্ড দেখানো হয়। দুই দলের অতিরিক্ত খেলোয়াড়, এমনকি কোচরাও লাল কার্ড পান।

প্রথম শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ নাচের জুটি

সময়টা ১৯৩৫ সালের ২২ ফেব্রুয়ারি, যুক্তরাষ্ট্রে কমেডি ঘরানার চলচ্চিত্র ‘দ্য লিটল কলোনেল’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়।

শিশুশিল্পী শার্লে টেম্পল ও বিল ‘ব্রোজনঙ্গেলস’ রবিনসন এই চলচ্চিত্রে একসঙ্গে নেচে আলোচিত হন। তাঁরা ছিলেন হলিউডের প্রথম শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ নাচের জুটি।

ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ
ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার
ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত
ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ
ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ