Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: নোবেল পুরস্কার চালু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১০ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণে যাঁরা অবদান রাখেন, তাঁদের নোবেল পুরস্কার দেওয়া হয়

১৯০১ সালের ১০ ডিসেম্বর, প্রথমবারের মতো ঘোষণা করা হয় সম্মানজনক নোবেল পুরস্কার। শুরুতে রসায়ন, পদার্থ, চিকিৎসা, সাহিত্য ও শান্তি—এই পাঁচ শাখায় নোবেল দেওয়া হতো। পরে যুক্ত করা হয় অর্থনীতি। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থে এই পুরস্কার দেওয়া হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

প্রথম ট্রাফিক বাতি চালু

সময়টা ১৮৬৮ সালের ১০ ডিসেম্বর। যুক্তরাজ্যের লন্ডনের সড়কে চালু হয় ট্রাফিক বাতি। ওয়েস্টমিনস্টার প্রাসাদের সামনে বসানো হয় এসব বাতি। বিশ্বে এটাই সড়কে ট্রাফিক বাতি বসানোর প্রথম ঘটনা।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

দ্বিতীয়বার নোবেল পান মেরি কুরি

পোল্যান্ডের পদার্থবিদ মেরি কুরি ১৯১১ সালের এই দিনে অনন্য একটি কীর্তি গড়েন। তিনি দ্বিতীয়বারের মতো নোবেল পুরস্কার জিতে নেন। প্রথমবার ১৯০৩ সালে, পরেরবার ১৯১১ সালে নোবেল পান তিনি। দুবার নোবেল পাওয়া প্রথম ব্যক্তি তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: পাঁচটি সামরিক উড়োজাহাজ ‘গায়েব’

গণতন্ত্রের পথে দক্ষিণ আফ্রিকা

ক্যাপশন: বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা

কারামুক্ত হওয়ার পর নির্বাচনে জিতে তত দিনে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হয়েছেন নেলসন ম্যান্ডেলা। ১৯৯৬ সালের ১০ ডিসেম্বর দেশটির নতুন সংবিধানে সই করে অনুমোদন দেন ম্যান্ডেলা। এর মধ্য দিয়ে গণতন্ত্রের পথে যাত্রা করে দেশটি।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ