Thank you for trying Sticky AMP!!

উপসাগরীয় যুদ্ধে বাগদাদের আকাশে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের ঝলকানি। ১৯৯১ সালের ১৭ জানুয়ারি, ইরাকের বাগদাদে

ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৭ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

১৯৯১ সালের ১৭ জানুয়ারি। ইরাকের সেনারা ঢুকে পড়েন কুয়েতের ভূখণ্ডে। হামলা চালানো হয় মধ্যপ্রাচ্যের দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায়। এর মধ্য দিয়ে শুরু হয় উপসাগরীয় যুদ্ধ।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথমবার রেডিও সম্প্রচার

একাকী হেঁটে অ্যান্টার্কটিকা পাড়ি

বোগে অসল্যান্ড-নরওয়ের একজন অভিযাত্রিক। ১৯৯৭ সালের ১৭ জানুয়ারি অনন্য কীর্তি গড়েন তিনি। এ দিন একাকী হেঁটে বরফাচ্ছাদিত অ্যান্টার্কটিকা সফলভাবে পাড়ি দেন তিনি। এ জন্য সময় লাগে তাঁর ৬৪ দিন। বিশ্বের তিনি প্রথম ব্যক্তি, যিনি একাকী হেঁটে অ্যান্টার্কটিকা পাড়ি দেন।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

মার্কিন সংবিধানে ১৮তম সংশোধনী

যুক্তরাষ্ট্রের সংবিধানে ১৮তম সংশোধনী আনা হয় ১৯২০ সালের ১৭ জানুয়ারি। এর আওতায় দেশটিতে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল। তবে মাত্র ১৩ বছরের মাথায় এ নিয়ম তুলে নেওয়া হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

মিশেল ওবামার জন্মদিন

হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে বারাক ওবামা ও মিশেল ওবামা

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী তিনি। মিশেল পেশায় একজন লেখক ও আইনজীবী। মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ফার্স্টলেডি তিনি। আজ মিশেলের জন্মদিন। ১৯৬৪ সালের ১৭ জানুয়ারি তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

হাওয়াইয়ের শেষ রানির বিদায়

হাওয়াই দ্বীপপুঞ্জের শেষ রানি ছিলেন লিলিওকালানি। ১৮৯৩ সালের ১৭ জানুয়ারি মার্কিন বাহিনী তাঁকে সিংহাসন ছাড়তে বাধ্য করে। এরপর হাওয়াইকে যুক্তরাষ্ট্রের ৫০তম অঙ্গরাজ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ