Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: নারী প্রথম ভোটাধিকার পান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৯ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

নিউজিল্যান্ড বিশ্বের প্রথম দেশ যেখানে নারীরা পার্লামেন্ট নির্বাচনে ভোট দেওয়ার অধিকার পান

নিউজিল্যান্ডে ১৮৯৩ সালের ১৯ সেপ্টেম্বর নতুন নির্বাচনী আইন গৃহীত হয়। এ আইনে পার্লামেন্ট নির্বাচনে নারীদের ভোট দেওয়ার অধিকার দেওয়া হয়। নিউজিল্যান্ড বিশ্বের প্রথম দেশ, যেখানে নারীরা পার্লামেন্ট নির্বাচনে ভোট দেওয়ার অধিকার পান।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

চার্চিলের ঐতিহাসিক ভাষণ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৬ সালের এদিনে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল সুইজারল্যান্ডের জুরিখে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। ওই ভাষণে তিনি যুদ্ধবিধ্বস্ত ইউরোপে ঐক্যের ডাক দিয়েছিলেন। তাঁর এ আহ্বানের পর একাধিক সম্মেলন হয়। এর জেরেই গঠিত হয় কাউন্সিল অব ইউরোপ। বলা হয়, আজকের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বপ্ন চার্চিলের ওই ভাষণে নিহিত ছিল।

শেষে থেকেও জয়ী

২০০০ সালের ১৯ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়ার সিডনিতে চলছিল অলিম্পিক। এদিনে ১০০ মিটার ফ্রি-স্টাইল সাঁতারে বাছাইয়ের সবচেয়ে পিছিয়ে ছিলেন নিরক্ষীয় গিনির সাঁতারু এরিক মৌসাম্বানি। মজার বিষয় হলো, পিছিয়ে থেকেও সেদিনের ওই বাছাইয়ে তিনি জয়ী হয়েছিলেন। কারণ, তাঁর আগে থাকা প্রতিযোগীরা সবাই ভুল সময়ে সাঁতার শুরুর করায় অযোগ্য ঘোষিত হয়েছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

সুনিতা উইলিয়ামসের জন্মদিন

সুনিতা উইলিয়ামস

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক সদস্য ও দেশটির নভোচারী সুনিতা উইলিয়ামস। মার্কিন মহাকাশ সংস্থা নাসার হয়ে তিনি মহাকাশে গিয়েছিলেন। পরপর দুটি অভিযানে তিনি ৩২২ দিন মহাকাশে অবস্থান করেন। নারী নভোচারীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মহাকাশে অবস্থান করার রেকর্ড তাঁর। আজ ভারতীয় বংশোদ্ভূত সুনিতার জন্মদিন। ১৯৬৫ সালের এদিনে তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার