Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: বিশ্বযুদ্ধের দায়িত্বে আইজেনহাওয়ার

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৪ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিনে কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

ডি আইজেনহাওয়ার

১৯৪৩ সালের ২৪ ডিসেম্বর, তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্র তত দিনে যুদ্ধে জড়িয়ে পড়েছে। মার্কিন বাহিনী ‘অপারেশন ওভারলর্ড’ নামে বিশেষ একটি অভিযান হাতে নেয়। এর আওতায় জার্মানির দখল করা এলাকায় মিত্র বাহিনীর হামলার পরিকল্পনা করা হয়। ওই দিনই এই অভিযানের দায়িত্ব পান মার্কিন জেনারেল ডি আইজেনহাওয়ার। বিশ্বযুদ্ধ শেষে আইজেনহাওয়ার রাজনীতিতে যুক্ত হন। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

ফনোগ্রাফ আবিষ্কার

মার্কিন উদ্ভাবক থমাস এডিসন ১৮৭৮ সালের ২৪ ডিসেম্বর তাঁর উদ্ভাবিত নতুন একটি যন্ত্রের পেটেন্ট চেয়ে আবেদন করেন। যন্ত্রটি ছিল ফনোগ্রাফ। এ যন্ত্র শব্দ রেকর্ড করে সেটি আবার বাজাতে পারে। এটি ছিল গ্রামোফোন যন্ত্রের আদিরূপ।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

চাঁদের কক্ষপথে অ্যাপোলো-৮

নাসার নভোযান অ্যাপোলো-৮

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোযান অ্যাপোলো-৮। ১৯৬৮ সালের ২৪ ডিসেম্বর এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এটাই চাঁদের কক্ষপথে যাওয়া প্রথম মনুষ্যবাহী নভোযান।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ইঞ্জিনের প্রথম সফল পরীক্ষা

সময়টা ১৮৯৩ সালের ২৪ ডিসেম্বর। ফোর্ড কার কোম্পানির প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড প্রথমবারের মতো ইঞ্জিনের সফল পরীক্ষা চালান।

Also Read: ইতিহাসের এই দিনে: উৎক্ষেপণ করা হয় অ্যাপোলো-৮

অনিল কাপুরের জন্মদিন

বলিউড তারকা অনিল কাপুর

ভারতের খ্যাতিমান অভিনয়শিল্পী অনিল কাপুর। ‘মিস্টার ইন্ডিয়া’ ও ‘স্লামডগ মিলিয়নিয়ার’ খ্যাত এ তারকার জন্মদিন আজ। ১৯৫৬ সালের ২৪ ডিসেম্বর তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ