Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ৪৫ বছর পর এক হলো দুই জার্মানি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৩ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

স্নায়ুযুদ্ধের সময়কার ঐতিহাসিক নিদর্শন বার্লিন প্রাচীর

এডলফ হিটলারের নাৎসি জার্মানি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরাজিত শক্তি। বিশ্বযুদ্ধ পরবর্তী সময় জার্মানি দুই ভাগে ভাগ হয়ে যায়। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিম জার্মানি ছিল পুঁজিবাদের পক্ষে। আর সাবেক সোভিয়েত ইউনিয়নের ছায়ায় পূর্ব জার্মানির মানুষেরা সমাজতন্ত্রের পক্ষে ছিল। সোভিয়েত পতনের পর ১৯৯০ সালের ৩ অক্টোবর বিভক্ত জার্মানি আবার এক হয়। ভেঙে ফেলা হয় বার্লিন প্রাচীর। মুছে যায় দুই পারের বিভেদ। ৪৫ বছর পর এক হয় জার্মানির সব মানুষ।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

কৃষ্ণাঙ্গ মেয়েদের স্কুল চালু

সময়টা ১৯০৪ সালের ৩ অক্টোবর। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ মেয়েদের জন্য চালু হয় একটি বিদ্যালয়। কৃষ্ণাঙ্গ অধিকারকর্মী মেরি ম্যাকলিওড বেথুন এই বিদ্যালয় চালু করেন। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ মেয়েদের জন্য এটাই ছিল প্রথম বিদ্যালয়।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

হাকা-মাওরি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী একটি নাচ

খেলার আগে ‘হাকা’ নাচের প্রথম আয়োজন

১৮৮৮ সালের ৩ অক্টোবর, নিউজিল্যান্ডের ক্ষুদ্র জাতিগোষ্ঠী রাগবি দল দারুণ একটি প্রথা চালু করে। ওই দিন খেলা শুরুর আগে দলের সব সদস্য কালো রঙের পোশাক পরে মাঠে হাকা নাচে অংশ নেন। হাকা স্থানীয় মাওরি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী একটি নাচ। কোনো ম্যাচ শুরুর আগে এটাই হাকা নাচের প্রথম আয়োজন। পরবর্তীকালে এটা রীতিমতো প্রথায় পরিণত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

জুলিয়াস সিজার হত্যার প্রতিশোধে যুদ্ধ

রোমান সম্রাট জুলিয়াস সিজারের হত্যার প্রতিশোধ নিতে তাঁর সমর্থকেরা প্রথম ফিলিপ্পি যুদ্ধে জড়ান। ৪২ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে যুদ্ধ শুরু হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

Also Read: ইতিহাসের এই দিনে: মঙ্গলের কক্ষপথে ভারতের ‘মঙ্গলযান’