Thank you for trying Sticky AMP!!

আসামের কারাগারে কয়েদিরা এখন সুরের সাধনায় মজেছেন

শরীরচর্চায় ব্যস্ত গৌহাটি কেন্দ্রীয় কারাগারের কয়েদিরা। ছবি: সংগৃহীত

কারাগারে বসেই গানের তালিম নিতে পারছেন কয়েদিরা। কারাবন্দীদের মানসিক বিকাশের জন্য এমনই ব্যবস্থা করেছে আসামের গৌহাটি কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। সাজাপ্রাপ্ত কয়েদিরাও এখন সুরের সাধনায় মজেছেন।

ভারতে কারাবন্দীদের মানসিক বিকাশের জন্য নানা রকম উদ্যোগ নেওয়া হয়েছে। কারা কর্তৃপক্ষ বন্দীদের মানসিক বিকাশের জন্য খেলাধুলা থেকে শুরু করে বিনোদনের নানা রকম ব্যবস্থা করে থাকে। যোগব্যায়াম বা শরীরচর্চাও রয়েছে এই তালিকায়। কারাবন্দীদের নাট্যচর্চার উদাহরণ রয়েছে একাধিক।

গৌহাটির কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ এবার তাদের আবাসিকদের জন্য সুরসাধনার বন্দোবস্ত করল। শুরু হয়েছে রীতিমতো গলাসাধা কারাগারের ভেতরেই।

আসামের বর্তমান সরকার শুরু থেকেই কারাগারগুলোর সংস্কারকে বাড়তি গুরুত্ব দিয়েছে। রাজ্যের কারা মন্ত্রণালয়ের দায়িত্বে খোদ মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। তিনি প্রথম থেকেই কারাগারগুলোর মানোন্নয়নের কথা বলে এসেছেন। বন্দীদের মানসিক বিকাশকেও বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে।

এবার সেই লক্ষ্যেই শুরু হলো সংগীতসাধানা। জানা গেছে, গৌহাটি কেন্দ্রীয় কারাগারে ৮ জন আবাসিক বন্দী গান শিখছেন। রাজ্যের প্রথিতযশা শিল্পী অনুপ শর্মা ও গীতা দেবী বন্দীদের গানের তালিম দিচ্ছেন। বন্দী গায়কদের মধ্যে রাজু চন্দ্র ও সরগম রাভা ইতিমধ্যেই প্রশিক্ষকদের নজর কেড়েছেন।

গিটার শিখছেন ৬ জন কারাবন্দী। স্থানীয় একটি মিউজিক সংস্থা এগিয়ে এসেছে কয়েদিদের গিটার শেখাতে। জানা গেছে, কয়েদিরা আগ্রহ ভরে তালিম নিচ্ছেন গিটারেরও।

সংগীতচর্চার পাশাপাশি যোগব্যায়াম ও কৌশলগত দক্ষতা বৃদ্ধি কর্মসূচিও চলছে আসামের কারাগারে। বন্দীদের ইতিবাচক মানসিক পরিবর্তনের জন্যই এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে জেল সূত্রে দাবি করা হয়।