Thank you for trying Sticky AMP!!

এনআরসির নামে 'ডিটেনশন ক্যাম্প' তৈরি হলে ভেঙে দেব: সূর্যকান্ত

পশ্চিমবঙ্গের সিপিএম নেতা সূর্যকান্তু মিশ্র। ছবি: ভাস্কর ব্যানার্জি

ভারতের পশ্চিমবঙ্গে নাগরিক নিবন্ধন (এনআরসি) করা হলে তা প্রতিরোধ করার ঘোষণা দিয়ে রাজ্যে একসময়ের ক্ষমতাসীন দল সিপিএম। দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এনআরসির বিরুদ্ধে দলের এ অবস্থান তুলে ধরেছেন।

গতকাল রোববার হাওড়ায় সিপিএম আয়োজিত এক জনসভায় সূর্যকান্তু মিশ্র ঘোষণা দিয়েছেন, এ রাজ্যে এনআরসি করতে দেওয়া হবে না। কেন্দ্রীয় সরকার যদি এনআরসির নামে এ রাজ্যে কোনো ‘ডিটেনশন ক্যাম্প’ তৈরি করে, তবে তা ভেঙে দেবে সিপিএম।

ভারতের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই গতকাল উত্তর ২৪ পরগনার কামারহাটিতে বিজেপি আয়োজিত গান্ধী সংকল্প যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করে ফের ঘোষণা দিয়েছেন, সারা দেশেই কার্যকর করা হবে এনআরসি। এনআরসির মাধ্যমে তাড়ানো হবে বেআইনি অনুপ্রবেশকারীদের। এদিন মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবর্ষ ঘিরে বিজেপি রাজ্যজুড়ে আয়োজন করে এই সংকল্প যাত্রার। এ সংকল্প যাত্রা মহাত্মা গান্ধীর অহিংসা নীতি, জল সংরক্ষণ এবং অন্যান্য দাবি নিয়ে আয়োজন করা হয়। এতে যোগ দেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষসহ অন্যান্য নেতা।এই সংকল্প যাত্রা কামারহাটি থেকে শুরু হয়ে শেষ হয় আড়িয়াদহের আদ্যাপীঠ মন্দিরের কাছে।

গতকাল বিজেপি নেতার এ বক্তব্যের প্রতিবাদ জানিয়ে সূর্যকান্ত মিশ্র বলেন, ‘এনআরসির নামে ধর্মের ভিত্তিতে মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি করছে কেন্দ্রীয় সরকার। আসামে এই এনআরসির শিকার হয়েছে ১৯ লাখ মানুষ। এর অধিকাংশই হিন্দু ও মুসলিম। তাই এই এনআরসি আমরা মানি না।’

সূর্যকান্ত প্রশ্ন তোলেন, ওরা বলছে, এনআরসির নামে যারা বাদ যাবে, তাদের পঠিয়ে দেওয়া হবে বাংলাদেশে। বাংলাদেশ যদি তাদের গ্রহণ না করে এবং দেশেও যদি তাদের ঠাঁই না হয়, তবে তারা যাবে কোথায়? থাকবেন কোথায়, আকাশে?

সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র বলেন, একজন মানুষকেও কাঁটাতারের বেড়ার ওপারে পাঠানো যাবে না। তারা এখানে থাকবে। তিনি ফের প্রশ্ন করেন, ২০১৪ সাল পর্যন্ত আসা এই রাজ্যের হিন্দু উদ্বাস্তু ও শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে। তবে কেন মুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে না?

সূর্যকান্ত বলেন, ‘ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া হলে তাতে ভারতের সংবিধানকে অমান্য করা হবে। আমরা সেটা চাই না।’