Thank you for trying Sticky AMP!!

এনআরসির সমন্বয়ক প্রতীক হাজলাকে বদলি

ভারতের আসামে জাতীয় নাগরিক তালিকার (এনআরসি) মুখ্য সমন্বয়কারী প্রতীক হাজলাকে বদলি করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি রঞ্জন গগৈর সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ তাঁকে বদলির এই নির্দেশ দেন। প্রতীক হাজলাকে বদলি করা হয়েছে মধ্যপ্রদেশে।

৪৮ বছর বয়সী প্রতীক হাজলা আসাম-মেঘালয় ক্যাডারের ১৯৯৫ ব্যাচের আইএস কর্মকর্তা। তাঁর বিরুদ্ধে তথ্য অনিয়মের অভিযোগ রয়েছে। চলতি বছরের গত ৩১ জুলাই আসামের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ হলে দেখা যায়, ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে। এর মধ্যে ১২ লাখই হিন্দু। এটা মেনে নিতে পারেনি আসাম বিজেপি। তারা এর বিরুদ্ধে সোচ্চার হয়। অভিযোগ তোলে আসামের প্রকৃত হিন্দু নাগরিকদের নাম বাদ দেওয়া হয়েছে ইচ্ছাকৃতভাবে। রাজ্যের বিভিন্ন মুসলিম সংগঠনও দাবি তোলে, আসামের বহু প্রকৃত মুসলিম সম্প্রদায়ের মানুষের নাম বাদ দেওয়া হয়েছে, যাঁরা যুগ যুগ ধরে এ দেশে বাস করছেন। এই নিয়ে মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে মামলাও দেওয়া হয়েছে।

আসামের বিভিন্ন রাজনৈতিক দলও এনআরসির তালিকা নিয়ে আপত্তি জানিয়েছে। ফলে আসামের বিভিন্ন রাজনৈতিক দলও প্রতীক হাজেলার নেতিবাচক ভূমিকাকে মেনে নিতে পারেনি। এই নিয়ে হাজেলার বিরুদ্ধে বহু আবেদন পড়ে সুপ্রিম কোর্টে। অবশেষে আজ শুক্রবার সুপ্রিম কোর্ট এক নির্দেশে প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশে বদলির আদেশ দেন। হাজেলার নেতৃত্বে ৫০ হাজার কর্মী এনআরসির তালিকা প্রস্তুতে যুক্ত ছিল বলেও অভিযোগ রয়েছে।

সুপ্রিম কোর্টের অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল বদলির কারণ জানতে চাইলে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘কারণ তো আছেই। কারণ ছাড়া নির্দেশ হয় কি?’ তবে তিনি আদালতে এ ব্যাপারে কোনো ব্যাখ্যা দেননি।