Thank you for trying Sticky AMP!!

করোনা মোকাবিলায় টাটারা দেবে ১৫০০ কোটি রুপি

ভারতে করোনাভাইরাস মোকাবিলার সহায়তা হিসেবে মোট দেড় হাজার কোটি রুপি সহায়তার ঘোষণা দিয়েছে টাটা পরিবার, বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৭০০ কোটি টাকা।

এর মধ্যে ৫০০ কোটি রুপি দেবে টাটা ট্রাস্ট, যা প্রথমে ঘোষণা দেওয়া হয়। পরে টাটা সন্স আরও এক হাজার কোটি রুপি সহায়তার ঘোষণা দেয়। আজ রোববার এ খবর জানিয়েছে ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইন।

এ তহবিল চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী কেনা, করোনা পরীক্ষার কিট কেনা, চিকিৎসা অবকাঠামো তৈরি ইত্যাদি কাজে ব্যবহার করা হবে। টাটা ট্রাস্টের চেয়ারম্যান রতন টানা এই টুইট বার্তায় বলেন, ‌মানবজাতি হিসেবে আমরা যেসব কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি তার মধ্যে অন্যতম করোনাভাইরাস। টাটা ট্রাস্ট ও টাটা গ্রুপ দেশের মানুষের প্রয়োজনে অতীতে এগিয়ে এসেছে। এখন প্রয়োজনটা অতীতের চেয়ে বেশি।'

আরেক বিবৃতিতে টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, করোনা মোকাবিলায় টাটা সন্স টাটা ট্রাস্টের সঙ্গে একযোগে কাজ করবে।

ভারতের টাটা শিল্পগোষ্ঠী ১৮৬৮ সালে যাত্রা শুরু করে। এর প্রতিষ্ঠাতা জামশেদজি টাটা। এখন টাটা বিশ্বের ১০০টির বেশি দেশে কার্যক্রম পরিচালনা করে। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থ বছরে টাটার রাজস্ব আয় ছিল ১১ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৯ লাখ ৬০ হাজার কোটি টাকা। টাটার ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানগুলোতে ৭ লাখ ২০ হাজার মানুষ কাজ করে।

টাটা সন্স হলো টাটা গ্রুপের মূল মালিকানায় থাকা প্রতিষ্ঠান। টাটা সন্সের ৬৬ শতাংশ মালিকানা আবার টাটা ট্রাস্টের। টাটা ট্রাস্ট সমাজ সেবার জন্য প্রচুর অর্থ ব্যয় করে। টাটা ট্রাস্টের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটা।