Thank you for trying Sticky AMP!!

গুয়াহাটিতে গড়ে উঠছে দক্ষিণ-পূর্ব এশিয়া ক্যানসার গবেষণা কেন্দ্র

আসামে ক্যানসার কেয়ার সেন্টার হচ্ছে। ছবি: সংগৃহীত।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ক্যানসার চিকিৎসা ও গবেষণার কেন্দ্র হয়ে উঠতে চলেছে ভারতের আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটি। আজ সোমবার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হচ্ছে অলাভজনক ১৯টি ক্যানসার কেয়ার সেন্টারের। পাশাপাশি গড়ে উঠছে দক্ষিণ-পূর্ব এশিয়া ক্যানসার গবেষণা কেন্দ্র (এসইসিআরসি)।

দুই বছরের মধ্যেই টাটা ট্রাস্ট ও আসাম সরকারের যৌথ উদ্যোগে চালু হবে ১৯টি অলাভজনক ক্যানসার কেয়ার সেন্টার। গতকাল রোববার গুয়াহাটিতে আসামের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এ তথ্য জানান। এ প্রকল্পের জন্য গড়ে তোলা হয়েছে আসাম ক্যানসার কেয়ার ফাউন্ডেশন। ফাউন্ডেশনে রাজ্য সরকার ও টাটা ট্রাস্টের তিনজন করে প্রতিনিধি রয়েছেন।

হিমন্ত বলেন, ১৯টি ক্যানসার কেয়ার সেন্টার স্থাপনে খরচ ধরা হয়েছে ১ হাজার ৯১০ কোটি রুপি। এর মধ্যে ৮৩০ কোটি রুপি দেবে টাটা ট্রাস্ট। আর বাকি ১ হাজার ৮০ কোটি রুপি দিচ্ছে রাজ্য।

আজ ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ও টাটা ট্রাস্টের চেয়ারম্যান রতন টাটা ছাড়াও উপস্থিত থাকার কথা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের।

হিমন্ত আরও বলেন, গুয়াহাটির মেডিকেল কলেজ হাসপাতালে গড়ে উঠবে ৫০০ বেডের হাসপাতালসহ অত্যাধুনিক ক্যানসার গবেষণা ও চিকিৎসা কেন্দ্র। আসামের পাশাপাশি উত্তর-পূর্ব ভারত ও প্রতিবেশী দেশের রোগীরা এখানে চিকিৎসা পাবেন।

সরকারি পরিসংখ্যান মতে, আসামে প্রতিবছর গড়ে ৩১ হাজার ৮২৫ জন ক্যানসারে আক্রান্ত হন। কিন্তু স্বাস্থ্যমন্ত্রীর মতে, বাস্তবে ক্যানসারে আক্রান্ত হওয়ার হার অনেক বেশি। অনেকের ক্যানসার শেষ সময়ে ধরা পড়ে।

হিমন্তের মতে, আসামে ক্যানসার চিকিৎসা ও গবেষণার সঠিক পরিকাঠামো গড়ে উঠলে বহু মানুষের জীবন বাঁচানো যাবে। অলাভজনকভাবে এই উদ্যোগে চিকিৎসার খরচও কম হবে।