Thank you for trying Sticky AMP!!

চীনের উত্তরাঞ্চলও অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সীমানায়: ভারত

সফলভাবে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের দাবি করেছে ভারত

চীনের সঙ্গে চলমান দ্বন্দ্বের মধ্যে সফলভাবে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের কথা জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়া জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে চীনের একেবারে উত্তরাঞ্চলের এলাকাগুলোও ভারতের ক্ষেপণাস্ত্রের সীমানার মধ্যে এল।

স্থানীয় সময় গতকাল বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে দেশটির ওডিশা রাজ্যের উপকূলসংলগ্ন এ পি জে আবদুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। ভারতের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আঞ্চলিক প্রতিপক্ষ চীনের প্রতি একটি হুঁশিয়ারি বলে মনে করছেন বিশ্লেষকেরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ভূমি থেকে ছোড়া অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র পাঁচ হাজার কিলোমিটার পর্যন্ত পাড়ি দিতে সক্ষম। এটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) শ্রেণির। ভারতের দাবি, এ ক্ষেপণাস্ত্র ভূমিতে থাকা লক্ষ্যবস্তুকে একেবারে নিখুঁতভাবে আঘাত হানতে পারে।

অগ্নি-১ থেকে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রগুলোর নকশা প্রণয়ন ও নির্মাণ করেছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। সেগুলোর মধ্যে ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে অগ্নি-৫। আর অগ্নি-২–এর দুই হাজার কিলোমিটার পাড়ি দেওয়ার সক্ষমতা রয়েছে। অন্যদিকে ভারতের দাবি, অগ্নি–৩ ও ৪ পাড়ি দিতে পারে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৫০০ কিলোমিটার।

এদিকে গত জুনে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ‘অগ্নি প্রাইম’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। এটি অগ্নিশ্রেণির ক্ষেপণাস্ত্রগুলোর আরও অত্যাধুনিক সংস্করণ। ওই ক্ষেপণাস্ত্রও ওডিশা উপকূল থেকে উৎক্ষেপণ করা হয়।