Thank you for trying Sticky AMP!!

টুইটারে পাকিস্তানিরা বেশি খোঁজেন যে ভারতীয়দের

শেষের পথে ২০১৯, শোনা যাচ্ছে নতুন বছরের আবাহন। সামাজিক যোগাযোগমাধ্যমে কোন দেশের কোন তারকাকে সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছে, প্রতিবছরের শেষভাগে এসে সেই তালিকা প্রকাশিত হয়। এবারও যেমন এ বছরে পাকিস্তানিরা টুইটারে কাকে সবচেয়ে বেশিবার খুঁজেছেন, সেই তালিকা জানা গেছে। অবাক করা ব্যাপার হলো, নিজ দেশের তারকাদের চেয়ে প্রতিবেশী দেশ ভারতের তারকা ও ভারতের রিয়েলিটি শোর খবর বেশি খুঁজেছেন পাকিস্তানিরা! কারা সেই ভারতীয় তারকা, দেখে নেওয়া যাক এক নজরে।

বিগ বস-১৩ অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করছেন সালমান খান। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত


বিগ বস-১৩
চলতি বছরে টুইটারে পাকিস্তানিরা সবচেয়ে বেশি সার্চ করেছেন ‘বিগ বস-১৩’ লিখে। সার্চ করবে নাই–বা কেন, ভারতীয় এই রিয়েলিটি শো নিয়ে তো আর কম বিতর্ক হয়নি। অনুষ্ঠানের অন্যতম অংশ ‘বেড ফ্রেন্ড ফরএভার’ অংশটিকে ‘আপত্তিকর’ ও ‘অশ্লীল’ বলেছেন অনেকেই। অনুষ্ঠানটির বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ এনে এটি বন্ধ করার দাবি জানান উত্তর প্রদেশ বিধানসভার সদস্য নন্দ কিশোর গুজ্জার। তিনি বলেন, ‘এই রিয়েলিটি শো ভারতের ভাবমূর্তি নষ্ট করছে। ভারতের ঐতিহ্য আর সংস্কৃতিকে কলুষিত করছে।’ বিতর্কের জেরে অনুষ্ঠানটি বন্ধ করার চিন্তাভাবনা করেছিল ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শহীদ কাপুরের ‘কবির সিং’ এই বছরের অন্যতম ব্যবসাসফল বলিউড চলচ্চিত্র। ছবি: এএফপি


শহীদ কাপুর
টুইটারে পাকিস্তানিদের সার্চ করার তালিকায় পঞ্চম স্থানে আছেন ভারতীয় অভিনেতা শহীদ কাপুর। কিয়ারা আদভানির সঙ্গে অভিনয় করে বছরের অন্যতম জনপ্রিয় বলিউড সিনেমা ‘কবির সিং’ উপহার দিয়েছেন শহীদ। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে প্রায় ৪০০ কোটি রুপি আয় করেছে ২০১৯ সালের অন্যতম ব্যবসাসফল এই বলিউড সিনেমাটি।

অভিষেকের প্রথম বছরেই সাড়া ফেলেছেন সারা আলী খান। ছবি: এএফপি


সারা আলী খান
সাইফ আলী খান-অমৃতা সিং দম্পতির মেয়ে সারা আলী খানের বলিউডে অভিষেক হয়েছে এই বছরেই। প্রথম বছরেই দেশ ও দেশের বাইরে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন সারা। রণবীর সিংয়ের সঙ্গে ‘সিমবা’ সিনেমাটি মুক্তির পরপরই দারুণ সাড়া ফেলে। সিনেমায় সারার অভিনয়ও দারুণ প্রশংসিত হয়। এরপর সুশান্ত সিং রাজপুতের সঙ্গে অভিনীত ‘কেদারনাথ’ সিনেমাতেও সারার অভিনয় প্রশংসিত হয়। দেশের গণ্ডি ছাড়িয়ে সারা জনপ্রিয় হয়েছেন পাকিস্তানেও। যার প্রমাণ, চলতি বছর টুইটারে পাকিস্তানিদের সার্চ লিস্টে ষষ্ঠ স্থানে আছেন সারা।

জনপ্রিয় কার্টুন ‘মোটু পাতলু’। ছবি: সংগৃহীত


মোটু পাতলু
তালিকায় অষ্টম স্থানে আছে জনপ্রিয় কার্টুন ‘মোটু পাতলু’। ভারতীয় এই কার্টুনটি বিভিন্ন দেশের শিশুদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান


অভিনন্দন বর্তমান
তালিকায় নবম স্থানে আছেন ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এই ঘটনার ১২ দিন পরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এরপর দুই দেশের মধ্যে আকাশযুদ্ধে পাকিস্তানের হাতে আটক হন ভারতীয় পাইলট অভিনন্দন। পরে ১ মার্চ অভিনন্দনকে নিজ দেশে ফিরিয়ে দেয় পাকিস্তান।


রণবীর সিং

রণবীর সিং-আলিয়া ভাটের ‘গালি বয়’ সিনেমাটিও প্রশংসিত হয়েছে। ছবি: টুইটার থেকে সংগৃহীত

তালিকায় দশম স্থানে আছেন আরেক জনপ্রিয় ভারতীয় অভিনেতা রণবীর সিং ও তাঁর অভিনীত সিনেমা ‘গাল্লি বয়’। সিনেমাটিতে অভিনয়ের জন্য রণবীর ও আলিয়া ভাট উভয়েই দারুণ প্রশংসিত হন।

এ ছাড়া নিজ দেশের তারকাদেরও ভালোই খুঁজেছেন পাকিস্তানিরা। পাকিস্তানি তারকাদের মধ্যে টুইটারে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে জনপ্রিয় সংগীতশিল্পী আদনান সামিকে। এ ছাড়া প্রয়াত অভিনেতা ওয়াহেদ মুরাদ, ক্রিকেটার বাবর আজম, আসিফ আলী ও মোহাম্মদ আমিরকেও খুঁজেছেন পাকিস্তানিরা।