Thank you for trying Sticky AMP!!

দিল্লিতে সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন মমতা, কলকাতায় পুলিশ সতর্ক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের রাজধানী দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী আন্দোলনে উত্তাল উত্তর-পূর্ব দিল্লি। গত চার দিনে সহিংসতার ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছে দুই শতাধিক মানুষ। আহত ব্যক্তিদের ভর্তি করা হয়েছে দিল্লির বিভিন্ন হাসপাতালে।

বুধবারও দিল্লির বিভিন্ন এলাকায় সিএএ–বিরোধী আন্দোলন চলাকালে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। দিল্লির চারটি এলাকায় জারি করা হয়েছে সান্ধ্য আইন। বহু এলাকায় জারি রয়েছে ১৪৪ ধারা। দিল্লিবাসীকে শান্ত থাকতে আইনকে নিজেদের হাতে তুলে না নেওয়ার আহ্বান জানিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার।

দিল্লিতে সহিংসতার ঘটনায় মঙ্গলবার পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস নেত্রী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে রাজ্যে শান্তি অটুট রাখতে আবেদন জানিয়েছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় ওডিশায় একটি প্রশাসনিক বৈঠকে যোগ দেওয়ার পথে কলকাতা বিমানবন্দরে এই আবেদন জানান মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেন, ‘দিল্লিতে যা চলছে তা নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কেন এসব চলছে আমি জানি না। আমাদের দেশ শান্তির দেশ, মানবতার দেশ, ধর্মনিরপেক্ষ দেশ। সবাইকে নিয়ে একসঙ্গে চলার দেশ। এখানে হিংসার কোনো স্থান নেই। সমগ্র দেশের মানুষের কাছে শান্তি বজায় রাখার আবেদন জানাচ্ছি।’

এদিকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘দিল্লিতে যাঁরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছেন, পিস্তল তাক করে এগিয়ে যাচ্ছেন, তাঁদের কি ডেকে চা খাওয়ানো হবে? আরও কঠিনভাবে পরিস্থিতি মোকাবিলা করা ভালো।’

দিল্লির সহিংসতা যাতে ছড়িয়ে না পড়ে, সেই লক্ষ্যে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা কলকাতার সব থানাকে সতর্ক করে নির্দেশ পাঠিয়েছেন। বলা হয়েছে, দিল্লির ঘটনার জেরে এখানে যাতে কেউ অশান্তি ছড়াতে না পারে, সেদিকে লক্ষ রাখতে হবে। প্রতিটি থানায় টহলদারি জোরদার করতে হবে। এলাকার জমায়েতের ওপর কড়া নজর রাখতে হবে। পাশাপাশি কারা জমায়েত করছে, সে ব্যাপারেও পুলিশকে খবর রাখতে হবে। সেই সঙ্গে কলকাতার স্পর্শকাতর এলাকায় পুলিশি টহল জোরদার করতে হবে।

দিল্লির ঘটনার প্রতিবাদে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা কলেজ স্ট্রিট অবরোধ করে বিক্ষোভ করেছেন। সিপিআইএমএল (লিবারেশন) কলকাতার মৌলালিতে বিক্ষোভ করে ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কুশপুত্তলিকা দাহ করা হয়। তাঁরা বিজেপির দিল্লির নেতা কপিল মিশ্রকে অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানান।

পশ্চিমবঙ্গের সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র মঙ্গলবার এক টুইট বার্তায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর অপসারণ দাবি জানিয়েছেন। সেই সঙ্গে দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্রকে গ্রেপ্তারেও দাবি জানিয়েছেন তিনি।