Thank you for trying Sticky AMP!!

দিল্লির তাপমাত্রা ৫০ ছুঁই ছুঁই, বাসিন্দাদের ঘরে থাকার আহ্বান

উত্তর ভারতজুড়ে যখন তীব্র দাবদাহ চলছে, তখন দক্ষিণ ভারতে ভারী বৃষ্টিপাত হচ্ছে

উত্তর ভারতজুড়ে দাবদাহ আরও তীব্র হয়েছে। গতকাল রোববার রাজধানী দিল্লি ও উত্তর প্রদেশে ৪৯ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশটির আবহাওয়া অফিস থেকে কয়েকটি রাজ্যে দেওয়া হয়েছে ধুলি ও বজ্রঝড়ের পূর্বাভাস। এ অবস্থায় রাজধানী দিল্লিবাসীকে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে। এদিকে আবহাওয়া অফিস কেরালা রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস ও পাঁচ জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, গতকাল দিল্লিতে সফদরজং আবহাওয়া অফিস ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে। একই দিন দিল্লির উত্তর-পশ্চিমে মুঙ্গেশপুর ও দক্ষিণ-পশ্চিমে নাজাফগড় আবহাওয়া অফিস যথাক্রমে ৪৯ দশমিক ২ ও ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।

দিল্লির সফদরজংয়ে এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। এদিকে উত্তর প্রদেশের বুন্দেলখান্দ অঞ্চলের বান্দা জেলায় সর্বোচ্চ ৪৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা রাজ্যটির সর্বোচ্চ। ভারতের আবহাওয়া দপ্তরের তথ্য বলছে, মে মাসে বান্দায় এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। এর আগে ১৯৯৪ সালের ৩১ মে বান্দায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এদিন বান্দার তাপমাত্রা ছিল ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ভারতের ‘মরুরাজ্য’ হিসেবে পরিচিত রাজস্থানে দাবদাহ চলছে। ভারতের আবহাওয়া দপ্তরের তথ্যানুযায়ী, গতকাল রাজস্থানের চুরু ও পিলানি জেলায় যথাক্রমে ৪৭ দশমিক ৯ ও ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। রাজ্যের আরও কয়েকটি জেলায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ভারতের আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, হিমাচল, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখন্ড, পাঞ্জাব ও বিহারে স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা বেশি তাপমাত্রা ছিল। এ ছাড়া উত্তর প্রদেশের পূর্ব ও উত্তরাঞ্চল এবং মধ্যপ্রদেশের উত্তরাঞ্চলে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল।

Also Read: তীব্র দাবদাহে ভারত ও পাকিস্তানে জনজীবন বিপর্যস্ত

আবহাওয়া দপ্তর থেকে আরও বলা হয়েছে, আজ সোমবার পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের উত্তর অংশে ধুলি ও বজ্রঝড় হতে পারে। এ ছাড়া পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের বাকি এলাকাগুলোর সঙ্গে উত্তর প্রদেশের পশ্চিম অংশ এবং জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির কিছু এলাকায় মাঝারি ধরনের ধুলি ও বজ্রঝড় হতে পারে।

উত্তর ভারতে যখন এ রকম দাবদাহ চলছে, তখন দক্ষিণ ভারতের বিভিন্ন অংশে ভারী বৃষ্টি হচ্ছে। গতকাল কেরালা ও লাক্ষাদ্বীপে যথাক্রমে ৫২ দশমিক ২ ও ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ভারতের আবহাওয়া দপ্তর কেরালায় ভারী বৃষ্টির সতর্কতার সঙ্গে রাজ্যের পাঁচ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে।

Also Read: সপ্তাহজুড়ে গরম ও বৃষ্টি থাকবে