Thank you for trying Sticky AMP!!

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা বাতিল হতে পারে

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড

করোনার কারণে এবার পশ্চিমবঙ্গে মাধ্যমিক বা এসএসসি পরীক্ষা বাতিল হতে চলেছে। পশ্চিমবঙ্গ সরকার এই করোনার আবহে এ পরীক্ষা চালাতে ঝুঁকি নিতে চাইছে না। এখন শুধু মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তের অপেক্ষায়।

করোনার কারণে গত বছরের ২৬ ডিসেম্বর পশ্চিমবঙ্গের মাধ্যমিক শিক্ষা বোর্ডের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, রাজ্যের বিধানসভা নির্বাচন ও করোনার পরিস্থিতির কারণে এ রাজ্যের মাধ্যমিক বা এসএসসি পরীক্ষা পিছিয়ে ১ জুন করা হয়েছে। আর সেই পরীক্ষা শেষ হবে এ বছরের ১০ জুন। কিন্তু করোনা পরিস্থিতি জটিল হওয়ার কারণে গতকাল মঙ্গলবার রাজ্যের বিদ্যালয় শিক্ষাসচিবের সঙ্গে মাধ্যমিক শিক্ষা বোর্ডের এক সভায় মাধ্যমিক পরীক্ষা আপাতত স্থগিত করার ঘোষণা দেওয়া হয়। তবে এই পরীক্ষা কি পিছিয়ে যাবে, না একেবারে বাতিল হবে, সে–সংক্রান্ত সিদ্ধান্ত নেবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকালই শিক্ষাসচিব ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের বৈঠকের সুপারিশমালা পাঠিয়ে দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী মমতার কাছে। তিনি এবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তবে ইতিমধ্যে ইংরেজি মাধ্যমের দিল্লির দুটি শিক্ষা বোর্ড যথাক্রমে আইসিএসই ও সিবিএসই বোর্ড আগেই তাদের দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছিল।

এদিকে পশ্চিমবঙ্গজুড়ে এখনো করোনার সংক্রমণ এবং মৃত্যুর মিছিল চলছে। রাজ্যের বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর শয্যা খালি নেই। টিকার অভাব চলছে। অভাব রয়েছে বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের। করোনা রোগীরাও এখন হাসপাতালে চিকিৎসা নিতে না পেরে বাড়িতে গোপনে চিকিৎসা নিচ্ছেন। রোগী মারা গেলেও মৃতদেহ বাড়িতেই অনেক সময় পড়ে থাকছে ঘণ্টার পর ঘণ্টা।

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর থেকে গতকাল রাতে প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় কলকাতাসহ এই রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ২০ হাজার ১৩৬ জন। আর মারা গেছেন ১৩২ জন। এ সংখ্যা এ মাসের রেকর্ড। এর মধ্যে কলকাতায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯৭৩ জন। আর মারা গেছেন ৩৭ জন। তবে গত ২৪ ঘণ্টায় কলকাতাকে আক্রান্ত ও মৃত্যু সংখ্যায় হারিয়ে দিয়েছে উত্তর ২৪ পরগনা জেলা। এই জেলায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯৯৮ জন আর মারা গেছেন ৩৯ জন।

২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ১৮ হাজার ৯৯৪ জন।