Thank you for trying Sticky AMP!!

পশ্চিমবঙ্গে করোনায় মৃতদের সৎকার নিয়ে নানা অভিযোগে মামলা

কলকাতা হাইকোর্ট। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের বিভিন্ন শ্মশানঘাটে করোনায় মৃত ব্যক্তিদের সৎকার নিয়ে নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়েছে।

মামলার বাদী ভিনিত রুইয়া। গতকাল বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। বেঞ্চের অপর বিচারপতি হলেন শুভাশিস দাশগুপ্ত।

গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত শুনানিতে মামলার আবেদনকারী বলেন, করোনায় মৃত ব্যক্তিদের রাজ্যের বিভিন্ন শ্মশানে যথাযথভাবে সৎকার করা হচ্ছে না। সেখানে চলছে নানা দুর্নীতি। সৎকারের নামে আদায় করা হচ্ছে অর্থ।

আবেদনকারী আরও অভিযোগ করেন, কোনো রাজনৈতিক ব্যক্তি মারা গেলে শ্মশানে যেভাবে সুযোগ-সুবিধা দেওয়া হয়, সাধারণ মানুষ সেসব সুযোগ পাচ্ছে না।

আবেদনকারীর আইনজীবী দাবি করেন, এই মৃতদেহ সৎকার, মৃতদেহ পরিবারকে শেষবারের জন্য দেখানো, মৃতদেহের অস্থি পরিবারকে প্রদান নিয়ে বিভিন্নভাবে অর্থ দাবি করা হয়। এসব অর্থ আদায় করছে শ্মশানের একটি সংগঠিত চক্র। তাদের টাকা দিলে দেখানো হয় মৃতদেহ। এ জন্য তারা বিরাট অঙ্কের অর্থ দাবি করে।

আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির বেঞ্চ এদিন রাজ্য সরকারের কাছে জানতে চান, করোনার মৃতদেহ কীভাবে দাহ করা হচ্ছে? রাজ্যের নির্দেশ মেনে সম্মানের সঙ্গে মৃতদেহ দাহ করা হচ্ছে কি না? মৃতদেহ দেখার শেষ সুযোগ পরিবারকে দেওয়া হচ্ছে কি না? মৃত ব্যক্তির পরিবারের কাছ থেকে এই দেহ সৎকারের জন্য কোনো টাকাপয়সা নেওয়া হচ্ছে কি না?

এসব প্রশ্নের জবাব দিতে পারেননি রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। তিনি বলেন, এ-সংক্রান্ত তথ্য তাঁর কাছে নেই। কারণ, একেকটি পৌরসভায় একেক নিয়মে দাহ করা হচ্ছে। এ-সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন সংগ্রহ করে তিনি আদালতে পেশ করবেন।

আদালত রাজ্য সরকারকে এ-সংক্রান্ত প্রতিবেদন পেশের নির্দেশ দিয়েছেন। আদালত ২৫ আগস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।