Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নকে বাড়তি গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা

নয়াদিল্লিতে ভারতের রেল ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বৈঠকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নকে বাড়তি গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা। গতকাল রোববার ভারতের কেন্দ্রীয় রেল ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বৈঠক করে এমনটাই জানান রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

ভারতে নবগঠিত নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যদের সঙ্গে গতকাল নয়াদিল্লিতে বৈঠক করেন বিপ্লব। তার আগে গত শনিবার রাতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তাঁর কথা হয়।

গতকালের বৈঠক সম্পর্ক বিপ্লব নিজেই জানান, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়ন নিয়ে কেন্দ্রীয় রেল ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। সীমান্তহাটের পরিকাঠামো উন্নয়নের পাশাপাশি বাংলাদেশ সীমান্তবর্তী সাব্রুমে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) গড়ে তোলার প্রস্তাব দেন তিনি।

নয়াদিল্লিতে ভারতের জাহাজমন্ত্রীর সঙ্গে বৈঠকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: সংগৃহীত

মুখ্যমন্ত্রী আরও বলেন, তাঁর আবেদন ইতিবাচক দৃষ্টিতে বিবেচনার প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। আগরতলা-আখাউড়া রেলপথ নির্মাণের কাজেও গতি বাড়াতে সম্মত হয়েছেন তিনি।

একই দিন বিপ্লব ভারতের কেন্দ্রীয় জাহাজমন্ত্রী মনসুখ মান্ডাভিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, মনসুখ প্রতিশ্রুতি দিয়েছেন, বাংলাদেশের সঙ্গে জাহাজ চলাচলের উদ্দেশ্যে গোমতী নদীর সংস্কারকাজ শিগগির শুরু হবে।

পাশাপাশি ভারতের বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির কাছ থেকে ত্রিপুরায় বুননশিল্পের পরিকাঠামো উন্নয়নের প্রতিশ্রুতি আদায় করতে সক্ষম হয়েছেন বলে জানান বিপ্লব।