Thank you for trying Sticky AMP!!

বাংলার বাঘের শ্বেতাঙ্গ বউ

শ্বেতবাঘিনী নির্ভয়া ও বেঙ্গল টাইগার করণ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

খাঁচার ভেতর বেঙ্গল টাইগারটা তখন ঝিমোচ্ছিল। আর শ্বেতবাঘিনীটি হেলেদুলে ঘুরে বেড়াচ্ছিল। খাঁচার বাইরে লাঠি হাতে প্রহরী হঠাৎ দর্শনার্থীদের উদ্দেশে বললেন, এদের বিয়ে হয়ে গেছে। তাঁর এই কথা খুব দ্রুতই ছড়িয়ে পড়ল আশপাশে। খাঁচার সামনে উৎসুক মানুষের ভিড় আরও বেড়ে গেল। ঘটনাটি গত মঙ্গলবার ভারতের দিল্লি চিড়িয়াখানায়। 

পাঁচ বছর বয়সী বেঙ্গল টাইগারটির নাম করণ। আর তিন বছর বয়সী সাদা বাঘিনীর নাম নির্ভয়া। গত সোমবার এই নবদম্পতির নতুন জীবন শুরু হয়।
ভারতের কর্ণাটক রাজ্যের মহীশূর চিড়িয়াখানা থেকে ২০১৪ সালের মার্চ মাসে করণকে দিল্লি চিড়িয়াখানায় নেওয়া হয়। নির্ভয়ার জন্ম এই চিড়িয়াখানায়ই, ২০১৫ সালে। গত মাসে ধর্ষণ মামলার বিচারে ভারতে অধ্যাদেশ জারির পর বাঘিনীটির এই নাম দেন চিড়িয়াখানার পরিচালক রেনু সিং। নির্ভয়ার বাবা বিজয় আর মা কল্পনা। দুটো বাঘই সাদা প্রজাতির। দিল্লি চিড়িয়াখানায় ২০১৪ সালে বিজয়ের আক্রমণে এক ব্যক্তি প্রাণ হারান।

দিল্লি চিড়িয়াখানার কর্মকর্তারা বলেছেন, করণ আর নির্ভয়ার দেখা হওয়ার পর থেকেই তাদের মধ্যে বিশেষ একধরনের ‘রসায়ন’ প্রত্যক্ষ করেছেন তাঁরা। অনেকটা প্রথম দেখায় প্রেমে পড়ার মতোই।

পরিচালক রেনু সিং মঙ্গলবার বলেন, দুই দিন আগে করণ আর নির্ভয়ার পরিচয় করিয়ে দেন তাঁরা। তাঁরা দেখতে চেয়েছিলেন, বাঘ দুটি লড়াই করে, নাকি শান্ত থাকে। ইতিবাচক সাড়া পেয়ে সোমবার করণ ও নির্ভয়াকে একই খাঁচায় প্রবেশ করান তাঁরা।

দিল্লি চিড়িয়াখানায় প্রায় তিন দশক পর দুই প্রজাতির বাঘের মিলন ঘটিয়ে সংকর তৈরির উদ্যোগ নেওয়া হলো বলেও জানান রেনু সিং। এর আগে সর্বশেষ ১৯৯১ সালে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়। সেবার সুন্দর নামের একটি বেঙ্গল টাইগারের সঙ্গে শান্তি নামের এক শ্বেতবাঘিনীর বিয়ে দেওয়া হয়। এই দম্পতির দুটি সন্তানও হয়। একটি সাদা, অপরটি হলুদ রঙের।

নবদম্পতিকে দেখতে দিল্লি চিড়িয়াখানায় চলতি সপ্তাহে দর্শনার্থীদের ভিড়ও উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে বলে জানান পরিচালক রেনু সিং। আগামী অক্টোবর মাসেই এই নবদম্পতির প্রথম সন্তান আসবে বলে আশা করছেন তিনি। দিল্লি চিড়িয়াখানায় বর্তমানে সাতটি সাদা বাঘ ও পাঁচটি বেঙ্গল টাইগার রয়েছে।