Thank you for trying Sticky AMP!!

বাবা তুলে মোদির কটাক্ষ, ভালোবাসায় রাহুলের জবাব

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ছবি: রয়টার্স

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে তাঁর বাবার প্রসঙ্গ তুলে তুমুল কটাক্ষ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল শনিবার উত্তর প্রদেশে নির্বাচনী সমাবেশ গিয়ে তিনি রাহুল গান্ধীর উদ্দেশে বলেন, ‘আপনার বাবার (সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী) জীবনাবসান হয়েছে ১ নম্বর দুর্নীতিবাজ হিসেবে।’ প্রধানমন্ত্রীর এমন কটাক্ষের জবাবে টুইটে মোদিকে ‘ভালোবাসা ও আলিঙ্গন’ জানিয়েছেন রাহুল গান্ধী। মোদির জন্য তাঁর ‘কর্মফল’ অপেক্ষা করছে বলেও মন্তব্য করেছেন তিনি।

এনডিটিভি অনলাইনের খবরে বলা হয়, গতকাল নরেন্দ্র মোদি ‘বফোর্স কেলেঙ্কারির’ প্রসঙ্গে টেনে রাহুল গান্ধীর উদ্দেশে বলেন, ‘আপনার বাবা তাঁর পারিপার্শ্বিক লোকজনের কাছে “মি. ক্লিন” হতে পারেন, তবে তাঁর জীবনাবসান হয়েছিল “ভ্রষ্টাচারী নম্বর ১” হিসেবে।’

আশির দশকে বফোর্স মামলার জের ধরে জেরবার হতে হয় রাজীব গান্ধী সরকারকে। দলটির বছরে পর বছর ধরে ক্ষমতায় আসার প্রত্যাশাকে নষ্ট করে দেয় ওই মামলা। অভিযোগ ওঠে, সুইডিশ প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান বফোর্স ভারতে আর্টিলারি কামান বিক্রির জন্য রাজীব গান্ধীকে বড় অঙ্কের ঘুষ দিয়েছিল। যদিও হাইকোর্টের রায়ে বলা হয়েছিল, রাজীব গান্ধীর বিরুদ্ধে ঘুষ গ্রহণের কোনো প্রমাণ নেই। ১৯৯১ সালে রাজীব গান্ধী নিহত হন।

ভারতের চলমান লোকসভা নির্বাচনে বিজেপি থেকে প্রধানমন্ত্রী পদে দ্বিতীয়বার প্রার্থী হয়েছেন নরেন্দ্র মোদি। নির্বাচনে কংগ্রেসসহ বিরোধী দলগুলোর জোট গঠন প্রসঙ্গে তিনি বলেন, ‘এই লোকগুলো আমার ভাবমূর্তি ক্ষুণ্ন করে, আমাকে হেয় দেখিয়ে অস্থিতিশীল ও দুর্বল সরকার গঠন করতে চাইছে। নামদারদের ভালোভাবে শুনে রাখা উচিত, এই মোদি সোনার চামচ মুখে নিয়ে জন্মায়নি বা রাজবংশে জন্ম নেয়নি।’

শিল্পপতি অনিল আম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্সকে সুযোগ দিয়ে উচ্চ মূল্যে ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার অভিযোগ তুলে নরেন্দ্র মোদিকে বারবারই আক্রমণ করেছেন রাহুল গান্ধী। যদিও কেন্দ্র থেকে বরাবরই এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। ফরাসি সরকার ও রিলায়েন্সও এ অভিযোগ অস্বীকার করেছে। রাহুল গান্ধী প্রতিশ্রুতি দিয়েছেন, এবার লোকসভা নির্বাচনে জিতলে তিনি এই ঘটনার তদন্ত করবেন।

পার্লামেন্টের অধিবেশন কক্ষে নরেন্দ্র মোদিকে আলিঙ্গন করে আলোচনার জন্ম দিয়েছিলেন রাহুল গান্ধী। টুইটার থেকে নেওয়া

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আজ রোববার রাহুল গান্ধী টুইটে লিখেছেন, ‘মোদিজি, যুদ্ধ শেষ। আপনার কর্মফল আপনার জন্য অপেক্ষা করছে। নিজেকে নিয়ে আপনার যে ধারণা তা আমার বাবার নামে চালিয়ে দিয়ে নিজেকে রক্ষা করতে পারবেন না। আমার সব ভালোবাসা এবং দীর্ঘ আলিঙ্গন রইল। রাহুল।’ গত বছর দেশটির পার্লামেন্টের অধিবেশন কক্ষে নরেন্দ্র মোদিকে আলিঙ্গন করে সংবাদ শিরোনাম তৈরি করেছিলেন রাহুল।

রাজীব গান্ধীকে নিয়ে প্রধানমন্ত্রীর এমন মন্তব্যে নিন্দা জানিয়েছেন পি চিদাম্বরম, অখিলেশ যাদব এবং অরবিন্দ কেজরিওয়ালের মতো বিরোধী দলের নেতারাও।

রাজীব গান্ধীর মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী হিন্দি ভাষায় টুইটে প্রধানমন্ত্রীর বক্তব্যের নিন্দা প্রকাশ করে বলেন, ‘প্রধানমন্ত্রী, যিনি শহীদদের নাম করে ভোট চান, গতকাল তিনি এই শহীদদের মর্যাদাসম্পন্ন এক ব্যক্তিকে অসম্মান করেছেন। আমেথির জনগণ এর উপযুক্ত জবাব দেবেন। হ্যাঁ মোদিজি, এই জাতি কখনো ছলচাতুরীকে ক্ষমা করে না।’