Thank you for trying Sticky AMP!!

বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজ। ছবি: রয়টার্স

বিক্রির জন্য প্রস্তুত ভারতের পতাকাবাহী এয়ারলাইন এয়ার ইন্ডিয়া। আজ সোমবার দেশটির সরকার এয়ার ইন্ডিয়ার সব স্টক বিক্রির ঘোষণা দিয়েছে। অব্যাহতভাবে বিপুল পরিমাণ লোকসান গোনার পরেই এমন সিদ্ধান্ত হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ক্ষতি পুষিয়ে নিতে ২০১৮ সালে এয়ারলাইনটির অধিকাংশ স্টক বিক্রির চেষ্টা প্রাথমিক পর্যায়ে ব্যর্থ হয়ে এবার পুরো অংশ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমান সংস্থাটি প্রায় ৫৮ হাজার কোটি রুপি ঋণের মধ্যে আছে। এ ছাড়া হাজার হাজার কোটি রুপি লোকসান করছে। সম্প্রতি ভারত সরকার এয়ারলাইনটির শতভাগ স্টকের মালিকানা নেয় এবং সংস্থাটির সহায়ক হিসেবে ভূমিকা পালন করছে।

এয়ারলাইনটি ক্রয়ের আমন্ত্রণ জানিয়ে সরকার বলছে, এয়ার ইন্ডিয়ার শতভাগ শেয়ার বিক্রি করা হবে। এটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে চলাচল করে।

সক্ষম ক্রেতাদের আগামী ১৭ মার্চের মধ্যে ক্রয়াদেশ জমা দিতে বলা হয়েছে। যে-কেউ নিলামে অন্যান্য দায়ের সঙ্গে ৩২৬ কোটি ডলার (৩.২৬ বিলিয়ন ডলার) দিতে সম্মত হলেই এয়ারলাইনটির মালিকানা পাবেন। সফল দরদাতা ৪ হাজার ৪০০টি অভ্যন্তরীণ অবতরণ ও পার্কিং স্লট, ভারতে ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক স্লট এবং বিদেশে বিমানবন্দরে ৯০০ স্লটের নিয়ন্ত্রণে নিতে পারবেন।

দেশটির সিভিল এভিয়েশনের প্রতিমন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, নিলামে ক্রয়ে যিনি সফল হবেন, তিনি এয়ার ইন্ডিয়া ব্র্যান্ড ব্যবহার অব্যাহত রাখতে পারবেন। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে এয়ার ইন্ডিয়া একটি ‘বিশাল সম্পদ’ বলেও মনে করেন তিনি।