Thank you for trying Sticky AMP!!

বিজেপির প্রচারে মানবপাঁচিল দাঁড় করাবে বামরা

প্রতিবাদ সমাবেশে বক্তব্য দিচ্ছেন সূর্যকান্ত মিশ্র। ছবি: ভাস্কর মুখার্জি

বিজেপির প্রচাররথ ঘিরে উত্তাল হয়ে উঠেছে রাজ্যের রাজনীতি। বাম দল ঘোষণা দিয়েছে, তারা রাস্তায় মানুষের দেয়াল গড়ে বিজেপির এই প্রচাররথ আটকাবে।

গতকাল সোমবার সিবিআই নিয়ে কেন্দ্রীয় বিজেপি সরকারের ন্যক্কারজনক ভূমিকার প্রতিবাদে বাম দল কলকাতার সল্টলেকের সিবিআই অফিসের (সিজিও কমপ্লেক্স) কাছে বিক্ষোভ করে। সেখানে উপস্থিত ছিলেন বাম বিধায়ক তন্ময় ভট্টাচার্য, সাবেক মন্ত্রী ও সিপিএমের প্রবীণ নেতা গৌতম দেব, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র প্রমুখ।

লোকসভা নির্বাচন সামনে রেখে ঝাঁপিয়ে পড়েছে রাজ্য বিজেপি। ডিসেম্বরের প্রথম সপ্তাহে তারা রাজ্যব্যাপী তিনটি সুসজ্জিত প্রচাররথ বের করবে। প্রথম রথ ৩ ডিসেম্বর বের হবে বীরভূমের তারাপীঠ থেকে। দ্বিতীয় রথ বের হবে ৫ ডিসেম্বর কোচবিহার থেকে। আর তৃতীয় রথ বের হবে ৭ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগনার গঙ্গাসাগর থেকে। তিনটি রথই কলকাতায় এসে পৌঁছাবে ২২ জানুয়ারি। ২৩ জানুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বিজেপির মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহাসমাবেশ সফল করতে গ্রামগঞ্জে প্রচার শুরু করেছে বিজেপি।

বামদের প্রতিবাদ সমাবেশে সূর্যকান্ত মিশ্র ঘোষণা করেন, রাজ্যের মেহনতি ও শান্তিপ্রিয় মানুষ রাস্তায় নেমে বিজেপির রথ আটকে দেবে। প্রয়োজনে রাস্তায় মানুষের পাঁচিল তুলে দিতে হবে, যাতে বিজেপির রথ স্তব্ধ হয়ে যায়। রথযাত্রা যেন কোনো পথ খুঁজে না পায়।

একই সঙ্গে সূর্যকান্ত মিশ্র আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন। তিনি বলেন, ‘যেখানে বামেরা নেই, সেখানে কংগ্রেসকে ভোট দিন।’

ভারতের লোকসভার নির্বাচন দ্বারপ্রান্তে। আগামী বছরের মার্চ-এপ্রিলে এই নির্বাচন হওয়ার কথা। নির্বাচনকে ঘিরে এখনই পশ্চিমবঙ্গে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে। প্রতিটি রাজনৈতিক দলই মাঠে নেমে পড়েছে। সবার লক্ষ্য এক—রাজ্যের লোকসভা নির্বাচনে জিততেই হবে।

কে জিতবে, তা এখনো নিশ্চিত নয়। কিন্তু বেশি আসন যে তৃণমূলের ঝুলিতে যাবে, তা অনেকটা নিশ্চিত। তবে তৃণমূলের দাবি, তারা এবার রাজ্যের ৪২টি আসনের সব কটিতেই জিতবে।

২০১৪ সালের সবশেষ লোকসভা নির্বাচনে ৪২ আসনের মধ্যে ৩৪টি পায় তৃণমূল। কংগ্রেস জিতেছিল ৪টি। সিপিএম ২টি ও বিজেপি ২টি।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে বাম দল ও কংগ্রেসকে পেছনে ফেলে রাজনৈতিক শক্তি হিসেবে দ্বিতীয় স্থানে উঠে আসায় রাজ্য বিজেপি এখন চাঙা। তারাও ঘোষণা দিয়েছে, ৪২ আসনের মধ্যে ২৬টি জিততে চলছে। তবে এ ধরনের কোনো ঘোষণা দেয়নি কংগ্রেস বা বাম দল।