Thank you for trying Sticky AMP!!

বিশ্বভারতীর বাংলাদেশ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচি

বিশ্বভারতীর বাংলাদেশ ভবনে কর্মসূচির উদ্বোধন করা হয়। ছবি: বিশ্বভারতীর সৌজন্য পাওয়া

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গড়ে ওঠা বাংলাদেশ ভবন চত্বরে আজ সোমবার সকালে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন হয়েছে। বাংলাদেশ ভবন চত্বর সবুজায়ন করার লক্ষ্যে এই বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির উদ্বোধন করেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব (রেজিস্ট্রার) অধ্যাপক আশা মুখার্জি।

আজ সকালে বাংলাদেশ ভবন চত্বরে একটি নাগকেশর ফুলের চারা রোপণের মধ্য দিয়ে শুরু করা হয় বৃক্ষরোপণ কর্মসূচির। এ ছাড়া আজ রোপণ করার হয় বকুল ও ফাগুন বউ ফুলের চারাও।

বাংলাদেশ ভবনের মুখ্য সমন্বয়ক অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায় আজ দুপুরে প্রথম আলোকে বলেছেন, ‘দ্বিতীয় পর্যায় আমরা লাগাব রঙ্গন, শিউলি, টগর, কেয়া ও স্থলপদ্মের চারা।’ তিনি আরও বলেছেন, বাংলাদেশ ভবন চত্বরজুড়ে লাগানো হবে নানান দেশি গাছ। থাকবে হিজল, জারুলসহ আরও নানা গাছ।

মানবেন্দ্র মুখোপাধ্যায় বলেন, ‘আমরা চাইছি বারো মাস যেন বাংলাদেশ ভবন চত্বর ঢেকে থাকে নানান ফুলে। তাই বছরজুড়ে যাতে বাংলাদেশ ভবন চত্বরে ফুল ফোটে, সেই লক্ষ্য নিয়ে লাগানো হবে নানান ফুলের চারা।’ চারা রোপণের উদ্যোগ নিয়েছে বিশ্বভারতীর উদ্যান বিভাগ।

গত বছরের ২৪ মে বিশ্বভারতী চত্বরে বাংলাদেশের অর্থায়নে নির্মিত বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

বিশ্বভারতীর পূর্বপল্লির ইন্দিরা গান্ধী সেন্টারের কাছে প্রায় আড়াই বিঘা জমির ওপর তৈরি করা হয়েছে বাংলাদেশ ভবন। বাংলাদেশ নিয়ে চর্চা ও গবেষণার সব ব্যবস্থা রয়েছে এই ভবনে। এই ভবনে রয়েছে একটি জাদুঘর, একটি গ্রন্থাগার, একটি অত্যাধুনিক অডিটোরিয়াম, একটি সেমিনার হল, ফ্যাকাল্টি কক্ষ, স্টাডি রুম ও একটি ক্যাফেটেরিয়া। গোটা ভবনকে বাংলাদেশের সাংস্কৃতিক উপকরণ দিয়ে সাজিয়ে তোলা হয়েছে। প্রবেশপথের দুপাশে রয়েছে রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর দুটি ছবি।

এই ভবনের জাদুঘরে রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধে ভারতের অবদান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাতই মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধের ইতিহাস, নানা ছবিসহ কবিগুরুর জীবনের নানা কথা, বিশেষ করে বাংলাদেশ অবস্থানের নানা স্মৃতিবাহী ছবি, পাণ্ডুলিপি, স্মারক ইত্যাদি।