Thank you for trying Sticky AMP!!

ভারতের নির্বাচন কমিশনের কৌঁসুলির পদত্যাগ

ভারতের নির্বাচন কমিশন

ভারতে করোনা বিপর্যয়ের মধ্যে বিধানসভা ভোট করা নিয়ে সমালোচনার মুখে থাকা দেশটির নির্বাচন কমিশনের একজন আইনজীবী পদত্যাগ করেছেন। মোহিত ডি রাম নামের ওই আইনজীবী নির্বাচন কমিশনের সুপ্রিম কোর্ট পরামর্শক প্যানেলের সদস্য ছিলেন।
শুক্রবার তাঁর পদত্যাগের খবর জানিয়েছে এনডিটিভি। পদত্যাগের কারণ হিসেবে তিনি বলেছেন, নির্বাচন কমিশনের বর্তমান কর্মকাণ্ডের সঙ্গে তাঁর মূল্যবোধ মিলছে না। ২০১৩ সাল থেকে নির্বাচন কমিশনের কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মোহিত ডি রাম।

পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘ইলেকশন কমিশন অব ইন্ডিয়ার (ইসিআই) সাম্প্রতিক কর্মকাণ্ডের সঙ্গে আমার মূল্যবোধের মিল পাচ্ছি না। তাই ভারতের সুপ্রিম কোর্টের পরামর্শক প্যানেলের দায়িত্ব থেকে আমি নিজেকে সরিয়ে নিচ্ছি।’

নির্বাচন কমিশনের পক্ষে দায়িত্ব পালনকে তাঁর পেশাগত জীবনের ‘উজ্জ্বল অধ্যায়’ হিসেবে বর্ণনা করেন মোহিত ডি রাম। নির্বাচন কমিশনের হয়ে সুপ্রিম কোর্টে আলোচিত একটি মামলা লড়ার পর পদত্যাগের এ ঘোষণা দিয়েছেন তিনি। কমিশনের পক্ষ থেকে আদালতের পর্যবেক্ষণ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন বন্ধ করার আবেদন জানানো হয় ওই মামলায়।

সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের একটি মন্তব্য নিয়ে আপত্তি জানায় নির্বাচন কমিশন। হাইকোর্টের ভাষ্য ছিল, ভারতে করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের জন্য এককভাবে দায়ী নির্বাচন কমিশন। গত দুই মাসে নির্বাচনী জনসভাগুলো বন্ধ না করায় তাঁদের বিরুদ্ধে ‘হত্যা মামলা’ হওয়া উচিত। বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে যায় ভারতের নির্বাচন কমিশন। এ ধরনের মন্তব্য ‘চরমভাবে অসম্মানজনক’ এবং তা নির্বাচন কমিশনের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে বলে অভিযোগ করে তারা।

সুপ্রিম কোর্ট বলেছে, সাংবিধানিক কর্তৃপক্ষগুলো গণমাধ্যমের বিরুদ্ধে অভিযোগ এবং এর লাগাম টানার অনুরোধ করার চেয়ে আরও ভালো কিছু করতে পারে। সংবিধানের ১৯ অনুচ্ছেদ শুধু জনগণের বাকস্বাধীনতাই নয়, সংবাদমাধ্যমের অধিকারও নিশ্চিত করেছে।