Thank you for trying Sticky AMP!!

ভারতে বিকল্প সরকারের নির্ণায়ক বাম দল: ইয়েচুরি

সিপিএমের কেন্দ্রীয় সম্পাদক সীতারাম ইয়েচুরি। ফাইল ছবি

পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের লোকসভা নির্বাচনের প্রচার শুরু থেকে তিনটি লক্ষ্য নিয়ে মাঠে নেমেছেন। প্রথম লক্ষ্যে দুটি স্লোগান ছিল, ‘মোদি হটাও, দেশ বাঁচাও’ এবং ‘পশ্চিমবঙ্গের ৪২ আসনে ৪২’ । এই দুটি স্লোগানকে সঙ্গী করে রাজ্যের নির্বাচনী ময়দান চষে বেড়িয়েছেন তিনি।

সম্প্রতি মমতা এই দুটি স্লোগানের সঙ্গে আর একটি দাবি যোগ করেছেন। সেটি হলো এবার মোদিবিরোধী সরকার গড়বে তৃণমূল। অর্থাৎ মোদি আর ফিরতে না পারায় কেন্দ্রের সরকার গড়বে তৃণমূল। তৃণমূলই হবে নতুন সরকার গড়ার কারিগর। মমতার এই তিন লক্ষ্য নিয়ে এখন পশ্চিমবঙ্গে রাজনৈতিক ময়দান উত্তপ্ত।

এরই মাঝে গতকাল রোববার বাম দল সিপিএমের কেন্দ্রীয় সম্পাদক সীতারাম ইয়েচুরি কলকাতায় সিপিএমের রাজ্য দপ্তরে সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন, এবার বিজেপিবিরোধী ধর্মনিরপেক্ষ বিকল্প সরকার গড়তে নির্ণায়ক শক্তি হবে বাম দল। অর্থাৎ মোদিবিরোধী সরকার হলে তার নির্ণায়ক শক্তি হবে বাম দল। তিনি পাশাপাশি এ কথাও বলেছেন, ভবিষ্যতে কংগ্রেসকেই সমর্থন দেবে সিপিএম।

সিপিএমের কেন্দ্রীয় সম্পাদক ইয়েচুরি আরও বলেছেন, তিনি দেশের ৮টি রাজ্যে বাম দলের পক্ষে প্রচার সেরে কলকাতায় এসেছেন। ১৯টি রাজ্যে সিপিএম ৭১টি আসনে প্রার্থী দিয়েছে। ২০১৪ সালে দিয়েছিল ৯৭টি আসনে। ইয়েচুরি এ কথাও বলেছেন, দেশব্যাপী প্রচারে গিয়ে তিনি এটা বুঝেছেন, এবার বিজেপি হারছেই। ভোটের পর দেশে বিকল্প ধর্মনিরপেক্ষ সরকার হচ্ছেই। সিপিএমও দেশে ধর্মনিরপেক্ষ সরকার গড়ার জন্য দেশবাসীর কাছে দায়বদ্ধ। আর সেই সরকার গড়ায় নির্ণায়ক শক্তি হিসেবে থাকবে বামপন্থীরা।

দার্জিলিং নিয়ে গোর্খাল্যান্ড রাজ্য গড়া নিয়ে প্রশ্নের জবাবে সীতারাম ইয়েচুরি বলেন, ‘আমরা পৃথক গোর্খাল্যান্ড রাজ্য সমর্থন করি না। আমরা অবিভক্ত বাংলাকেই চাই।’