Thank you for trying Sticky AMP!!

ভোটের আগে জোট নয়

হান্নান মোল্লা ও আব্দুল মান্নান। ছবি: ভাস্কর মুখার্জি

লোকসভা ভোটের আগে তৃণমূলের সঙ্গে কোনো নির্বাচনী জোটে যাবে না সিপিএম ও কংগ্রেস। গতকাল বৃহস্পতিবার সিপিএমের পলিটব্যুরো সদস্য হান্নান মোল্লা বলেন, ‘লোকসভা ভোটের আগে তৃণমূলের সঙ্গে কোনো নির্বাচনী জোট নয়। জোট হলে হবে নির্বাচনের পর।’

হান্নান মোল্লা বলেন, ‘মোদিবিরোধী কয়েকটি দল মিলে ভোটের আগে যে অভিন্ন কর্মসূচি তৈরির চেষ্টা করছে, তা সফল হবে বলে তিনি মনে করেন না । এত দলের মধ্যে আসন ভাগাভাগিও যে একটা অবাস্তব বিষয় হয়ে দাঁড়াবে, সেটাও তিনি স্মরণ করিয়ে দেন। তবে ভোটের পর অভিন্ন ন্যূনতম কর্মসূচির ব্যাপারে বিরোধী দলগুলো এগোলে সুফল আসতে পারে।

বেশ কিছুদিন ধরে মোদিবিরোধী একটি মহাজোট গড়ে তুলছিলেন মমতা। এক ছাতার তলে ২৩টি রাজনৈতিক দলকে এনেছিলেন। গত ১৯ জানুয়ারি কলকাতায় ব্রিগেড সমাবেশ করে মোদিকে হটানোর ডাক দিয়েছিলেন তিনি। তৃতীয় ফেডারেল জোট গড়ার সে ডাকে অবশ্য বাম দল বা কংগ্রেসকে যুক্ত করেননি তিনি। কিন্তু মমতার ব্রিগেড সমাবেশের পর নেতারা কংগ্রেসকে যুক্ত করার কথা বলেন। তখন থেকেই বদলে গেছেন মমতা।

গতকাল বুধবার দিল্লিতে মোদিকে হটানোর লক্ষ্যে দিল্লির আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালের ডাকে দিল্লির যন্তরমন্তরে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে মোদিবিরোধী ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেন।

সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধীসহ মোদিবিরোধী দলের নেতা চন্দ্র বাবু নাইডু, অরবিন্দ কেজরিওয়াল, শারদ পাওয়ার, ফারুক আবদুল্লাহ, শারদ যাদবরা উপস্থিত থেকে আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। রাতে দিল্লির শারদ পাওয়ারের বাসভবনে মোদিবিরোধী নেতাদের এক বৈঠক হয়। সেই বৈঠকেও যান মমতা।