Thank you for trying Sticky AMP!!

মাহুতের প্রতি হাতির শ্রদ্ধা

শেষশ্রদ্ধা জানাচ্ছে হাতি

মানুষ ও পোষা প্রাণীর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নানা গল্প আমাদের জানা। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে বিশ্বের নানা প্রান্তের এমন নানা গল্প এখন আমাদের হাতের মুঠোয় চলে আসে। সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রতি ভারতের কেরালা রাজ্যের এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে। তবে পেছনের গল্পটি বেশ আবেগঘন—প্রিয় মাহুতের শেষবিদায়ে একটি হাতির শ্রদ্ধা নিবেদনের।

গতকাল শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি বৃহস্পতিবারের, দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোত্তায়াম জেলায়। ভাইরাল হওয়া ভিডিওর ওই হাতির নাম পাল্লাতু ব্রহ্মদাথন। আর মাহুতের নাম কুনাক্কাড় দামোদরন নায়ের। স্থানীয় লোকজনের কাছে তিনি ওমানাচেত্তন নামে পরিচিত ছিলেন।

ভিডিওতে দেখা যায়, মাহুত ওমানাচেত্তন মারা গেলে তাঁর লাশ বাড়ির বারান্দায় রাখা হয়। একটু পরই শুরু হবে শেষযাত্রা। ওই সময় একজন বাগান থেকে উঠোন পেরিয়ে তাঁর প্রিয় হাতি ব্রহ্মদাথনকে বারান্দার সামনে নিয়ে আসে। লাশের সামনে আসার পর হাতিটি পরপর দুবার শুঁড় উঁচিয়ে মৃত মাহুতের প্রতি শ্রদ্ধা জানায়। একপর্যায়ে বারান্দা থেকে নেমে আসেন মাহুত ওমানাচেত্তনের ছেলে রাজেশ। তিনি হাতিটির মাথা ও শুঁড়ে হাত বুলিয়ে আদর করে দেন। এরপর ফিরিয়ে নেওয়া হয় হাতিটিকে। এই সময় স্থানীয় লোকজন উঠোনে ভিড় করে মাহুত ওমানাচেত্তনের সঙ্গে তাঁর প্রিয় প্রাণীর শেষবিদায়ের আবেগঘন দৃশ্য দেখেন।

ওই সময় ওমানাচেত্তনের বাড়ির উঠোনে উপস্থিত কেউ একজন শেষবিদায়ের পুরো ঘটনাটি ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করেন। বৃহস্পতিবার ভিডিওটি ফেসবুকে আপলোড করে ক্যাপশনে লেখেন, যখন হাতি ব্রহ্মদাথন এর মাহুত ওমানাচেত্তনকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে এসেছে, আজই তিনি মারা গেছেন। আপলোডের পর ২৪ ঘণ্টার কম সময়ে ভিডিওটি প্রায় ৮ লাখ মানুষ দেখেছেন। ২৪ হাজারের বেশি মানুষ প্রতিক্রিয়া জানিয়েছেন। কমেন্ট করেছেন ১০ হাজারের বেশি।

ভারতের বন বিভাগের কর্মকর্তা পারভিন কাসওয়ান হোয়াটসঅ্যাপে পেয়ে ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘হৃদয় ছুঁয়ে গেল, মাহুতের প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছে হাতিটি।’ কয়েক ঘণ্টার মধ্যে পারভিনের পোস্টে ১০ হাজার ৬০০–এর বেশি টু্ইটার ব্যবহারকারী ভিডিওটি দেখেছেন।