Thank you for trying Sticky AMP!!

মোদি-রাহুল-অমিতের নজর উত্তর-পূর্ব ভারতে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম আলো ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনে এবার বাড়তি গুরুত্ব পাচ্ছে দেশটির উত্তর–পূর্বাঞ্চল। শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভোট প্রচার শেষ করে দিল্লি ফিরে গিয়ে গতকাল মঙ্গলবার ফের এসেছেন এখানে ভোট প্রচারে। আজ আসছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শুক্রবার আসবেন বিজেপি সভাপতি অমিত শাহ।
ভারতের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে মাত্র ২৫টি উত্তর–পূর্ব ভারতের আট রাজ্যে। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে এই আট রাজ্যই বাড়তি গুরুত্ব পাচ্ছে।
শনিবারই দুই দিনের ভোট নিয়ে প্রচার শেষ করে দিল্লি ফিরে যান প্রধানমন্ত্রী। আবার মঙ্গলবার রাতে ফের আসেন উত্তর–পূর্বাঞ্চলে। আসামের ডিব্রুগড়ে নৈশযাপনের পর সকালে অরুণাচল প্রদেশে জনসভা করবেন তিনি।
বিজেপি সূত্রে খবর বুধবার অরুণাচল প্রদেশে পাসিঘাটে রয়েছে মোদির জনসভা। অরুণাচল থেকে বিজেপির প্রার্থী ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজেজু এবং দলের রাজ্য সভাপতি তাপের গাও। তাঁদের হয়ে ভোট প্রচার শেষে দিল্লি ফিরে যাবেন তিনি।

শুক্রবারই আসছেন বিজেপির সভাপতি অমিত শাহ। অরুণাচলে ভোট প্রচার করবেন তিনি। মোদির আবার ৭ মার্চ ত্রিপুরায় আসার কথা ভোট প্রচারে।
বসে নেই কংগ্রেসও। আজই আসছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নাগাল্যান্ডে একটি ও আসামে দুটি জনসভা রয়েছে রাহুলের। যাবেন অন্য রাজ্যেও।
কংগ্রেস সূত্রে খবর, রাহুল গান্ধী ছাড়াও তাঁর মা সোনিয়া গান্ধী ও বোন প্রিয়াঙ্কা, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং থেকে শুরু করে দলের প্রথম সারির সব তারকাই আসছেন ভোট প্রচারে।
সব মিলিয়ে জমজমাট ভোট প্রচার। ভোট শুরু ১১ এপ্রিল। ১৮ ও ২৩ এপ্রিলেও ভোট রয়েছে উত্তর–পূর্বাঞ্চলে। লোকসভার পাশাপাশি সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভার ভোটও হবে একসঙ্গে। গণনা গোটা ভারতের সঙ্গে উত্তর–পূর্বাঞ্চলেও ২৩ মে।