Thank you for trying Sticky AMP!!

রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ গঠন

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) সম্মানহানির অভিযোগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। চার্জ গঠনের কারণে ভারতের মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ৩২ কিলোমিটার দূরে ভিওয়ান্দি আদালতে রাহুল আজ মঙ্গলবার হাজিরা দেন এবং বিচারককে জানান, তিনি নির্দোষ।

বিচারপতি আল শেখের প্রশ্নের জবাবে নিজেকে নির্দোষ দাবি করে রাহুল বলেন, ‘আরএসএস সম্পর্কে যা বলেছি, তার প্রতিটি শব্দের দায় আমার। একটি শব্দও আমি ফিরিয়ে নিতে রাজি নই। আমি বিচারের জন্য প্রস্তুত।’

অভিযোগ, গত লোকসভা নির্বাচনের প্রচারে গিয়ে ২০১৬ সালের ৬ মার্চ ভিওয়ান্দিতে এক জনসভায় রাহুল বলেছিলেন, মহাত্মা গান্ধীর হত্যার পেছনে আরএসএসের হাত ছিল। রাজেশ কুন্তে নামে আরএসএসের এক কর্মী ওই বক্তব্যের প্রতিবাদে রাহুলের বিরুদ্ধে সংঘের মানহানির মামলা রুজু করেন। সেই মামলারই চার্জ গঠন হয় মঙ্গলবার। আদালতে হাজির হলে বিচারপতি আল শেখ তাঁকে অভিযোগ শোনান ও চার্জ গঠনের কথা জানান।

দুই বছর আগে ২০১৬ সালে ভিওয়ান্দির এই আদালত থেকে রাহুল জামিন পেয়েছিলেন। সেই বছরেই তিনি সুপ্রিম কোর্টে মামলাটি খারিজ করে দেওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু পরে তিনি সেই আবেদন প্রত্যাহার করে নেন। আরএসএসও জানিয়েছিল, রাহুল যদি প্রকাশ্যে বলেন সংগঠন হিসেবে সংঘকে তিনি গান্ধী হত্যার জন্য দায়ী করেন না, তা হলে তারাও মামলা তুলে নিতে রাজি। কিন্তু রাহুল পরে মন বদলে ফেলেন। বলেন, বিচারের জন্য তিনি প্রস্তুত।

শুনানি শেষে আদালত কক্ষ থেকে বেরিয়ে রাহুল সংবাদমাধ্যমকে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে তেলের দাম বৃদ্ধি অথবা মূল্যবৃদ্ধি নিয়ে একটি শব্দও শোনা যায় না। তাঁরা এখন আমার বিরুদ্ধে মামলা শুরু করছেন। কিন্তু আমি দমে যাব না। আমাদের লড়াই আদর্শের। সেই লড়াইয়ে আমরা জিতব।’

আগামী ১০ আগস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।