Thank you for trying Sticky AMP!!

শিক্ষার্থীদের 'ইয়েস স্যার' বলতে মানা, বলতে হবে 'জয় হিন্দ'

ভারতের স্কুলের শিক্ষার্থীরা। ছবি: রয়টার্স

ভারতের মধ্যপ্রদেশে বিজেপি-শাসিত সরকার এক অভিনব নির্দেশ জারি করেছ। তারা বলেছে, এখন থেকে বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থীরা উপস্থিতি জানান দিতে ‘ইয়েস স্যার’, ‘ইয়েস ম্যাডাম’ বলতে পারবে না। বলতে হবে ‘জয় হিন্দ’। সাধারণত স্কুলে উপস্থিতির বিষয়টি জানতে শিক্ষকেরা যখন নাম বা ক্রমিক নম্বর ধরে ডাকেন, তখন শিক্ষার্থীরা ‘ইয়েস স্যার’, ’ ইয়েস ম্যাডাম’ বা ‘ইয়েস ম্যাম’ বলে সম্বোধন করে।

চলতি শিক্ষাবর্ষ থেকেই এ নির্দেশ কার্যকর হয়েছে রাজ্যের সব সরকারি বিদ্যালয়ে। শিগগিরই বেসরকারি বিদ্যালয়েও কার্যকর করা হবে এ নির্দেশ।

মধ্যপ্রদেশের বিদ্যালয় শিক্ষামন্ত্রী বিজয় শাহ বলেছেন, ‘শিশুদের মধ্যে দেশপ্রেম জাগাতে রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’

বিজয় শাহ বলেছেন, ‘রাজ্যের ১ লাখ ২২ হাজার সরকারি বিদ্যালয়ের সঙ্গে ৩৫ হাজারেরও বেশি বেসরকারি বিদ্যালয়ে এ নির্দেশিকা কার্যকর করা হবে।’ রাজ্যের মাধ্যমিক শিক্ষা বোর্ড গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে।

এ সিদ্ধান্তের পর কংগ্রেস নেতা কে কে মিশ্র প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ‘দেশভক্তি এভাবে কারও মনে জোর করে ঢোকানো যায় না। আগে শিক্ষার মানোন্নয়নে নজর দিক রাজ্য সরকার। এতে রাজ্যের শিক্ষার্থীরা আরও বেশি উপকৃত হবে।’