Thank you for trying Sticky AMP!!

সবচেয়ে বড় দুর্গা গড়ে লিমকা বুকে নুরুদ্দিন

আসামের শিল্পী নুরুদ্দিন আহমেদের তৈরি ১০০ ফুট উচ্চতার দুর্গা প্রতিমা। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা তৈরি করে ‘লিমকা বুক অব রেকর্ডস’–এ নাম তুললেন আসামের প্রখ্যাত শিল্পী নুরুদ্দিন আহমেদ। ২০১৭ সালে তিনি আসামের রাজধানী গুয়াহাটির বিষ্ণুপুরে বাঁশ দিয়ে তৈরি করেছিলেন ১০০ ফুট উচ্চতার এই দুর্গা প্রতিমা। গত ডিসেম্বরে লিমকা বুক কর্তৃপক্ষ নুরুদ্দিন আহমেদকে এক চিঠি দিয়ে জানায় বলে গতকাল শুক্রবার গণমাধ্যমে জানানো হয়। লিমকা বুকের স্ট্যাচু অ্যান্ড আইডলস চ্যাপ্টারে স্থান পেয়েছে এই দুর্গামূর্তির কথা।

এর আগে ২০১৫ সালে কলকাতার দেশপ্রিয় পার্ক সর্বজনীন পূজা কমিটি ৮৩ ফুট উঁচু দুর্গা প্রতিমা গড়ে সাড়া ফেলেছিল বিশ্বব্যাপী। কিন্তু বিতর্ক সৃষ্টি হওয়ায় সেই দুর্গা প্রতিমা আর দর্শন করতে দেওয়া হয়নি সাধারণ মানুষকে। অগত্যা পশ্চিমবঙ্গের রাজ্য প্রশাসনের নির্দেশে দর্শন বন্ধ করে দেওয়া হয়েছিল। সেই প্রতিমা গড়া হয়েছিল লোহার কাঠামোর ওপর ফাইবার দিয়ে। ২০১৬ সালে অবশ্য দেশপ্রিয় পার্ক গড়েছিল হাজার হাতের দুর্গা। সেই দুর্গাও সাড়া ফেলেছিল।

নুরুদ্দিন আহমেদের তৈরি যে প্রতিমা লিমকা বুকে ঠাঁই পেয়েছে, তা তৈরি করা হয় শুধু বাঁশ দিয়ে। এখানে আর অন্য কোনো উপকরণ ব্যবহার করা হয়নি। প্রতিমা গড়তে নুরুদ্দিনের সঙ্গে ছিল আরও ৪০ জন সহশিল্পী। শিল্পী নুরুদ্দিন ১০৮ ফুট উচ্চতার প্রতিমা তৈরির উদ্যোগ নিয়ে কাজ শুরু করেন। কিন্তু ওই বছরের ১৭ আগস্টের এক ঝড়ে এটি ক্ষতিগ্রস্ত হলে পরে ১০০ ফুট উচ্চতার প্রতিমা বানানোর কাজ শুরু করেন শিল্পী নুরুদ্দিন আহমেদ।

এই প্রতিমা তৈরিতে ব্যবহার হয়েছিল পাঁচ হাজার বাঁশ। খরচ হয়েছিল ১১ থেকে ১২ লাখ রুপি। নুরুদ্দিন গত ৪৪ বছরে দুই শতাধিক প্রতিমা গড়েছেন বিভিন্ন উপকরণ দিয়ে। ১৯৭৫ সালে তিনি প্রথম মূর্তি গড়েন আসামের উত্তর লখীমপুরে।