Thank you for trying Sticky AMP!!

সিধুর এক বছরের জেল

নভজ্যোৎ সিং সিধু

বিধানসভা ভোটে হেরেছেন। ভোট বিপর্যয়ের পর পাঞ্জাবের প্রদেশ কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে দিতে হয়েছে। এবার বড় ধাক্কা খেলেন সুপ্রিম কোর্টে। তিন দশক পুরোনো অনিচ্ছাকৃত খুনের একটি মামলায় এক বছরের কারাদণ্ডের সাজা পেয়েছেন ভারতের জাতীয় দলের সাবেক ক্রিকেটার নভজ্যোৎ সিং সিধু।

আজ বৃহস্পতিবার সিধুকে এ সাজা দেন ভারতের সর্বোচ্চ আদালত। রায়ের পর এক টুইট বার্তায় সিধু লিখেছেন, ‘আমি আদালতের কাছে আত্মসমর্পণ করব।’

সিধুর বিরুদ্ধে করা মামলাটি ১৯৮৮ সালের। সে বছর ২৭ ডিসেম্বর রাতে পাঞ্জাবের পাটিয়ালায় গাড়ি পার্কিং নিয়ে গুরনাম সিং নামের ৬৫ বছরের এক বৃদ্ধের সঙ্গে সিধু ও তাঁর বন্ধুর বচসা হয়। এর একপর্যায়ে হাতাহাতিতে ওই বৃদ্ধ আহত হন ও পরে মারা যান বলে অভিযোগ ওঠে।

ওই মামলায় নিম্ন আদালতে সিধু মুক্তি পান। পরে ২০০৬ সালে পাঞ্জাব–হরিয়ানা হাইকোর্টের রায়ে অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত হন তিনি। তিন বছরের সাজা হয়। পরের বছর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন সিধু।

২০১৮ সালে হাইকোর্টের রায় বাতিল করেন সুপ্রিম কোর্ট। সিধুকে এক হাজার টাকা জরিমানা করা হয়। কিন্তু রায় পুনর্বিবেচনার আবেদন করেন গুরনাম সিংয়ের পরিবার। গঠন করা হয় সুপ্রিম কোর্টের রিভিউ বেঞ্চ। তাতে সিধুকে এক বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হলো।