Thank you for trying Sticky AMP!!

১৪ হাজার বছরের পুরোনো পাউরুটি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা!

১৪ হাজার বছরের পুরোনো পাউরুটি এখান থেকে খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় এ তথ্য জানা গেছে। বলা হচ্ছে, পৃথিবীতে কৃষিকাজের উদ্ভাবনের আগেই এ পাউরুটি তৈরি করা হয়েছিল। ছবিটি টুইটার থেকে নেওয়া

১৪ হাজার বছরের পুরোনো পাউরুটি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় এ তথ্য জানা গেছে। বলা হচ্ছে, পৃথিবীতে কৃষিকাজের উদ্ভাবনের আগেই এ পাউরুটি তৈরি করা হয়েছিল।

সংবাদমাধ্যম আইএএনএসের খবরে বলা হয়েছে, ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসে সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে হাজার হাজার বছরের পুরোনো এই পাউরুটির অংশবিশেষ পাওয়া গেছে। গবেষকেরা বলছেন, এর বয়স ১৪ হাজার ৪০০ বছরের বেশি। ওই সময় মানুষ শিকার করে খাবারের চাহিদা পূরণ করত।

বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, নিওলিথিক যুগে মানুষ প্রথম কৃষিকাজ শুরু করেছিল। এরপরই খাদ্যশস্য উৎপাদন শুরু হয়। এত দিন ধারণা করা হতো, কৃষিকাজ শুরুর পরই রুটি বা পাউরুটি তৈরির চল শুরু হয়েছিল। কিন্তু সাম্প্রতিক গবেষণায় বোঝা যাচ্ছে যে চাষাবাদ শুরুর আগ থেকেই মানুষ পাউরুটি তৈরি করা শিখেছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানানো হয়েছে, ইউনিভার্সিটি অব কোপেনহেগেন, ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষকেরা এই প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের সঙ্গে যুক্ত ছিলেন। এই কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন ইউসিএল আর্কিওলজি নামের একটি সংস্থাও।

সংশ্লিষ্ট বিজ্ঞানীরা প্রথমে জানান, এই পাউরুটির বয়স কমপক্ষে চার হাজার বছর। পরে প্রকাশিত গবেষণাপত্রে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়।

ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের আর্কিওবোটানিস্ট এবং গবেষণাপত্রের অন্যতম লেখক আমাইয়া অ্যারাঞ্জ ওতাইগি বলেন, ‘এখন আমরা জানি যে পাউরুটির মতো পণ্য তৈরির প্রক্রিয়া চাষাবাদ শুরুর অনেক আগে থেকেই শুরু হয়েছিল।’